ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আলুর দাম কেজিপ্রতি ৫ টাকা বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৫:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে সবক্ষেত্রে আলুর দাম কেজিপ্রতি ৫ টাকা বাড়িয়ে কোল্ড স্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৭ টাকা, পাইকারি পর্যায়ে প্রতি কেজি ৩০ টাকা এবং খুচরা পর্যায়ে ৫ টাকা বাড়িয়ে ৩৫ টাকা পুন:নির্ধারণ করেছে কৃষি মন্ত্রণালয়ের অধীন সংস্থা কৃষি বিপণন অধিদপ্তর। কৃষি মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে এবং কৃষি বিপণন আইন-২০১৮ এর ধারা ৪(ঝ) অনুযায়ী এই দাম নির্ধারণ করা হয়।

আলুর বাজার স্থিতিশীল রাখতে মঙ্গলবার বিকালে কৃষি বিপণন অধিদপ্তরে আয়োজিত মতবিনিময়  সভায় এ দাম নির্ধারণে সুপারিশ করা হয়। কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন এবং  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়া, বাংলাদেশ কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের প্রেসিডেন্ট, কাওরান বাজার এবং শ্যামবাজারের আলুর পাইকার ও আড়তদারগণ সভায় উপস্থিত ছিলেন।

এই নির্ধারিত মূল্যে কোল্ড স্টোরেজ, পাইকারি এবং খুচরা পর্যায়ের বিক্রেতাসহ ত্রিপক্ষই যেন আলু বিক্রয় করেন সেজন্য কঠোর মনিটরিং ও নজরদারির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল জেলা প্রশাসককে অনুরোধ করেছে কৃষি বিপণন অধিদপ্তর।

উল্লেখ্য, আলুর দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় গত ৭ অক্টোবর আলুর দাম কোল্ড স্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৩ টাকা, পাইকারি পর্যায়ে প্রতি কেজি ২৫ টাকা এবং খুচরা পর্যায়ে প্রতি কেজি ৩০ টাকা নির্ধারণ করেছিল কৃষি বিপণন অধিদপ্তর।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অফিসার মো. কামরুল ইসলাম ভূইয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 
Electronic Paper