বস্ত্র ও পাট মন্ত্রী’র সঙ্গে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

ঢাকা, বুধবার, ২ ডিসেম্বর ২০২০ | ১৮ অগ্রহায়ণ ১৪২৭

বস্ত্র ও পাট মন্ত্রী’র সঙ্গে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক ৫:২৪ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

print
বস্ত্র ও পাট মন্ত্রী’র সঙ্গে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী মঙ্গলবার দুপুরে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী,বীরপ্রতীক, এমপি'র সঙ্গে তার সচিবালয়স্থ কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে বন্ধুপ্রতীম দু'দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অহিংস ও শান্তিপূর্ণ নীতি সম্পর্কে প্রচার, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা-সহ দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আলোচনায় ভারতীয় হাইকমিশনার  জানান, ভারত আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতীম দেশ। সেজন্য তারা বস্ত্র ও পাটখাতে বাংলাদেশের সাথে ব্যবসা বাণিজ্যের উন্নয়ন ঘটাতে চায়।

আলোচনায় বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী,বীরপ্রতীক,এমপি ভারতীয় হাইকমিশনারকে জানান, বাংলাদেশও আন্তরিকভাবে বিশ্বাস করে ভারত বাংলাদেশের বন্ধুপ্রতীম দেশ এবং বাংলাদেশও ভারতে বস্ত্র ও পাটখাতে ব্যবসা বাণিজ্যের উন্নয়ন ও সম্প্রসারণ ঘটাতে চায়।

মন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত  হয় এবং এ পাট থেকে এখন উচ্চমানের ও আকর্ষণীয় বহুমুখী পাটপণ্য উৎপাদিত হচ্ছে যার কেবল সামান্য পরিমান ভারতে রপ্তানী হয়। বাংলাদেশ ভবিষ্যতে আরও অধিক পরিমাণে বহুমুখী পাটজাত পণ্য ভারতে রপ্তানী করতে চায়। এ ছাড়া তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে টেক্সটাইল ফোরামের সমোঝতা স্মারক স্বাক্ষরের বিষয়ে  ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন।

বৈঠকে বস্ত্র ও পাট  মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, এনডিসি অংশগ্রহণ করেন।