বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন ক্ষুধা ও দারিদ্য মুক্ত বাংলাদেশ গড়া: সমবায় সচিব

ঢাকা, বুধবার, ২৮ অক্টোবর ২০২০ | ১৩ কার্তিক ১৪২৭

বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন ক্ষুধা ও দারিদ্য মুক্ত বাংলাদেশ গড়া: সমবায় সচিব

নিজস্ব প্রতিবেদক ৭:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০

print
বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন ক্ষুধা ও দারিদ্য মুক্ত বাংলাদেশ গড়া: সমবায় সচিব

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান বলেছেন, বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন ক্ষুধা ও দারিদ্য মুক্ত বাংলাদেশ গড়তে আরডিএ, বগুড়া নিরলস কাজ করে যাচ্ছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি, ভিশন ২০২১, ভিশন ২০৪১ ও ডেল্টাপ্লান বাস্তবায়নে আরডিএ বিশেষ ভুমিকা পালন করবে।

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়া’য় আইটি সেন্টারে অনুষ্ঠিত ৩০তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনে আজ শনিবার প্রধান অতিথির বক্তব্যে পল্লী উন্নয়ন ও সমবায় সচিব মো. রেজাউল আহসান এসব কথা বলেন।

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনে প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণাধর্মী একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির সার্বিক কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রতি বছর বিগত অর্থবছরের সম্পাদিত প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণা কার্যক্রমের পর্যালোচনাসহ আগামী অর্থবছরের কর্ম-পরিকল্পনা প্রণয়ণের লক্ষ্যে বার্ষিক পরিকল্পনা সম্মেলন আয়োজন করা হয়।

এরই ধারাবাহিকতায় বিগত ২০১৯-২০২০ অর্থবছরের কার্যক্রম পর্যালোচনা ও আগামী অর্থবছরের জন্য একটি কার্যকর কর্ম-পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে ৩০তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন বগুড়ার আইটি সেন্টারে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব আরও বলেন, এই একাডেমীর বিভিন্ন উদ্ভাবনীমূলক কর্মকাণ্ড যেমন, সুপেয় খাবার পানি নিশ্চিতকরণ, কমিউনিটি ভিত্তিতে বায়োগ্যাস সরবরাহ, পানি সাশ্রয়ী আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ, বর্জ্য ব্যবস্থাপনা ও জৈব সার উৎপাদনসহ উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ড রয়েছে। দেশের জনগণকে সচেতন করার মাধ্যমে এসব কর্মকাণ্ড সারা দেশে ছড়িয়ে দিলে দেশের উন্নয়ন অগ্রযাত্রা দৃশ্যমান হবে।

আরডিএ, বগুড়া’র মহাপরিচালক খলিল আহমদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমুল্লাহ, বিএনসিসিও, ভাইস চ্যান্সেলর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এবং জিয়াউল হক, জেলা প্রশাসক, বগুড়া।