ইটভাটাগুলো নীতিমালা মেনে চলছে কিনা  দৃষ্টি রাখার সুপারিশ

ঢাকা, রবিবার, ২৫ অক্টোবর ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

ইটভাটাগুলো নীতিমালা মেনে চলছে কিনা  দৃষ্টি রাখার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০

print
ইটভাটাগুলো নীতিমালা মেনে চলছে কিনা  দৃষ্টি রাখার সুপারিশ

দেশের ইটভাটাগুলো নীতিমালা মেনে চলছে কিনা সেদিকে দৃষ্টি রাখার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ১৪তম বৈঠক বুধবার এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ এমপি’এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. মুজিবুল হক এমপি, গোলাম মোহাম্মদ কাদের এমপি,  ফখরুল ইমাম এমপি এবং  গোলাম মোহাম্মদ সিরাজ এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

জানা যায়, জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষার জন্য প্রয়োজন ব্যতিত গাছ কর্তন বন্ধকরণ, বেশি করে বৃক্ষ রোপণ এবং ইট ভাটাগুলো যথাযথ নীতিমালা অনুসরণ করে পরিচালিত হচ্ছে কিনা সেদিকে দৃষ্টি রাখার জন্য কমিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে প্রকল্পের কাজের মানোন্নয়ন তদারকির জন্য বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) -কে শক্তিশালী ভূমিকা পালনের জন্য কমিটি সুপারিশ করে।

আজকের বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের  ফ্লোরে মাননীয় প্রধানমন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুততির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক উল্লেখিত  মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত দেয়াসহ বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে সংসদের ফ্লোরে মাননীয় প্রধানমন্ত্রী, মন্ত্রী/প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতিগুলো যথাসময়ের মধ্যে বাস্তবায়ন করার জন্য কমিটি কর্তৃক সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়াও বৈঠকে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণ, অস্বাভাবিক ও অনাকাঙ্খিত বিদ্যুৎ বিলরোধ এবং লোডসেডিং দূরীকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মেঘা প্রকল্পগুলোর প্রতি গুরুতারোপ করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়ির সচিব মো. আনিছুর রহমান, বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সংস্থাপ্রধানসহ  বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।