ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সৌদিকে মিয়ানমারের সঙ্গে যোগাযোগের পরামর্শ পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

সৌদি আরবে অবস্থিত ৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট দেওয়া নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে সৌদি সরকারকে মিয়ানমারের সঙ্গে যোগাযোড়ের পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। মন্ত্রী বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) তার দফতরে সাংবাদিকদের একথা বলেন। এ কে আব্দুল মোমেন বলেন, সৌদি আরব জানে রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। স্বাভাবিকভাবে আমরা তাদের বলেছি— তোমরা মিয়ানমারকে আগে বলো।

 

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ৩০-৪০ বছর আগে তৎকালীন সৌদি বাদশা ঘোষণা করেন, রোহিঙ্গাদের তিনি তার দেশে আশ্রয় দেবেন। অনেক রোহিঙ্গা তখন সৌদি আরবে যায়। কিন্তু তাদের কোনও পাসপোর্ট নেই। এখন সৌদি আরব বলছে, তাদের দেশে তারা কোনও রাষ্ট্রহীন ব্যক্তিকে রাখে না।

‘তারা বলছে, রোহিঙ্গারা অনেকেই বাংলাদেশ থেকে এসেছে। এ কারণে বাংলাদেশকে ওইসব রোহিঙ্গার পাসপোর্ট দিতে বলে তারা। আমরা বলেছি যে, আগে কখনও ওদের পাসপোর্ট দেওয়া হয়েছে এবং তারা যদি এমন প্রমাণাদি দেখাতে পারে যে, তারা কখনও বাংলাদেশে ছিল— কেবল তাহলেই তাদের পাসপোর্ট ইস্যু করব’, বলেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তারা (সৌদি আরব) বলেছে, পাসপোর্ট ইস্যুর অর্থ এই নয় যে, তাদের আমরা বিতাড়িত করবো। যেহেতু আমরা কোনও স্টেটলেস লোক রাখি না, সেজন্য তাদের পাসপোর্ট দরকার। এ অবস্থায় আমাদের আলোচনা হচ্ছে।

 
Electronic Paper