ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডাক বিভাগের সেই মহাপরিচালকের অপসারণ চায় সংসদীয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৭:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০

গ্রামের জনসাধারণকে ডিজিটাল সেবা দেয়ার কথা বলে শত শত কোটি লোপাটের অভিযোগ ওঠায় এবং করোনা পজিটিভ হয়েও গণভবনে যাওয়া ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র (এসএস ভদ্র) কে দায়িত্ব থেকে সরিয়ে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একাদশ জাতীয় সংসদের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৭ম বৈঠকে বুধবার এ সুপারিশ করা হয়।  কমিটির সভাপতির অনুপস্থিতিতে কমিটির সদস্য জনাব বেনজীর আহমদ, এমপি’র সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ফাহমী গোলন্দাজ বাবেল, আহমেদ ফিরোজ কবির, মো. নুরুল আমিন, মনিরা সুলতানা, জাকিয়া পারভীন খানম এবং অপরাজিতা হক বৈঠকে অংশগ্রহণ করেন।  সভাপতির বিশেষ আমন্ত্রণে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মোস্তাফা জব্বার বৈঠকে যোগদান করেন।

জানা যায়, ডাক বিভাগের মহাপরিচালক সুধাশু শেখর ভদ্র’র দূর্নীতির বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে। তদন্তের ক্ষেত্রে তার স্ব-পদে বহাল থাকার বিষয়টি দেশের সকলকে প্রশ্নবিদ্ধ করেছে সভায় মতামত ব্যক্ত করা হয়। করোনা পজেটিভ থাকা অবস্থায় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের বিষয়টিও সন্দেহজনক মর্মে অভিমত প্রকাশ করা হয়। তাই অতি দ্রুত তাকে দায়িত্ব হতে অপসারণের জন্য বৈঠকে জোর সুপারিশ করা হয়। 

এছাড়া বিগত বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্পগুলির সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। হাইটেক পার্কের বিভিন্ন প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরা হয়। আইটি ভিলেজ এর জন্য বরাদ্দকৃত ভূমি সম্পর্কিত মামলাটি দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধি সমন্বয়ে কমিটি গঠন করার পরামর্শ দেয়া হয়। এছাড়া টেশিশ কর্তৃক নির্মিত দোয়েল নামীয় ল্যাপটপ এর মান ও বাজারজাত করার বিষয়টি নিয়ে বৈঠকে আলোচনা হয়।

দেশের প্রত্যন্ত অঞ্চলে ডিজিটাল সেবা উন্নতকরণ, ডাক বিভাগের উন্নয়ন ও সেবার মান বৃদ্ধি এবং টেলিটকের কার্যক্রমকে আরো সম্প্রসারণের প্রতি গুরুত্ব দেয়ার জন্য কমিটি সুপারিশ করে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 
Electronic Paper