নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ৫:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২০

print
নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরের বিরুদ্ধে হওয়া ধর্ষণ মামলায় আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার বিকালে মিরপুরে পুলিশ স্টাফ কলেজের ১৭তম বোর্ড সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। 

নুরের বিরুদ্ধে দায়ের করা মামলার বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘নুরের বিরুদ্ধে ধর্ষণ মামলা হয়েছে, মামলার তদন্ত করছে পুলিশ। সব আমাদের নলেজে রয়েছে। যেভাবে অ্যাড্রেস করা দরকার, পুলিশ সেভাবেই তদন্ত করছে। আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’’

পুলিশকে এগিয়ে নিতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশ এগিয়ে যাচ্ছে তাই সঙ্গত কারণেই পুলিশকেও এগিয়ে নিয়ে যেতে হবে। পুলিশের দক্ষতা ও সক্ষমতা বাড়ানোর জন্য যা যা দরকার পুলিশ স্টাফ কলেজের মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে। আজ পুলিশ স্টাফ কলেজে ১৭তম বোর্ড সভা হয়েছে। সভায় নতুন যেসব প্রস্তাবনা এসেছে, সেগুলো আমরা দেখেছি। যেসব প্রস্তাব এখানে উত্থাপন করা হয়েছে, সবগুলোই যুক্তিযুক্ত মনে হয়েছে। এগুলো বাস্তবায়নে আলোচনা করেছি।

আসাদুজ্জামান খান বলেন, বিধিমালা স্পষ্টীকরণ এবং নীতিমালার দু-একটা জায়গায় চেঞ্জ আসবে। বোর্ড সভা যেসব প্রস্তাব দিয়েছে আমরা সেগুলো পর্যালোচনা, আলোচনা করেছি। পুলিশ স্টাফ কলেজের রেক্টর পদকে উন্নতিকরণ, ভাইস রেক্টর নামে নতুন পদ সৃষ্টি, নতুন পদ সৃষ্টি হলে সেটা কীভাবে সৃজিত হবে সেগুলো নিয়ে আলোচনা হয়েছে।

পুলিশকে আরও প্রশিক্ষিত করতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, পুলিশ স্টাফ কলেজে বিভিন্ন নতুন কোর্স সংযুক্ত করা হয়েছে। সম্প্রতি নতুন নতুন অপরাধ হচ্ছে, যার অধিকাংশ সাইবার ওয়ার্ল্ডে। সেজন্য পুলিশকে আরও প্রশিক্ষিত করা দরকার। তাই নতুন কওে সাইবার সিকিউরিটির ওপর ডিপ্লোমা কোর্স চালু হয়েছে। এর বাইরে আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে ডিপ্লোমা কোর্স চালু হচ্ছে। পেশাগত উচ্চতর শিক্ষা কার্যক্রম, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের জন্য অপরাধ ও সমসাময়িক বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ, অপরাধ ও সমসাময়িক ইস্যুুভিত্তিক গবেষণা পরিচালনা, পুলিশিং কার্যক্রমের উপর প্রকাশনাসহ নানা বিষয় ছিল এই বোর্ড সভার আলোচনার ইস্যু।
সভায় কলেজের আইন ও বিধি সংশোধন, শিক্ষা ও প্রশিক্ষণ এবং কলেজের উন্নয়ন বিষয়ে আলোচনা হয়। এছাড়া মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গবেষণা প্রকল্প বাস্তবায়নেও সভায় বিস্তারিত আলোচনা হয়।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, পুলিশের মহাপরিচালক, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, রেক্টও, বিপিএটিসি, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।