ডিএসসিসির সতর্কবার্তা

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ | ১৩ কার্তিক ১৪২৭

বেওয়ারিশ কুকুর অপসারণ

ডিএসসিসির সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক ১:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

print
ডিএসসিসির সতর্কবার্তা

রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর অপসারণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কিছু বিভ্রান্তিকর ও বানোয়াট ছবি ঘুরে বেড়াচ্ছে। এ ধরনের বেশ কিছু ছবি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দৃষ্টিগোচর হয়েছে। প্রচারিত ছবিগুলোর মধ্যে দেখা যায় কোনো ছবিতে কুকুর বধ করে গাড়িতে তোলা হচ্ছে। কোনো ছবিতে দেখানো হচ্ছে অনেকগুলো মৃত বেওয়ারিশ কুকুর মেরে নর্দমার পাশে ফেলে রাখা হয়েছে। আবার কোথাও দেখানো হচ্ছে বেওয়ারিশ কুকুরকে নিস্তেজ করে বা মেরে খোলা ট্রাকে নিয়ে যাওয়া হচ্ছে।

এ পরিপ্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জানাতে চায়, বর্ণিত ছবিগুলো সম্পূর্ণ বানোয়াট ও বিকৃত। এ ধরনের ছবি প্রচার থেকে বিরত থাকার জন্য ঢাকার নাগরিকদের অনুরোধ জানানো যাচ্ছে।

সচেতন নাগরিকরা একটু খেয়াল করলেই বুঝবেন, যে ছবিতে কুকুর বধ করে গাড়িতে ওঠানো হচ্ছে, সেই ছবির গাড়িতে পেছনে লেখা রয়েছে ‘মন্ত্রণালয়’ অর্থাৎ গাড়িটি কোনো মন্ত্রণালয়ের। কিন্তু ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিবহন বিভাগ যথেষ্ট সমৃদ্ধ।

বিধায় করপোরেশন কখনই কোনো মন্ত্রণালয়ের গাড়ি ব্যবহার করে না বা ব্যবহারের প্রয়োজন নেই। এছাড়াও কুকুর অপসারণ কার্যক্রমে কুকুরকে সাময়িকভাবে অচেতন করার জন্য যে ভ্যাকসিন প্রয়োগ করা হয়, সেই ভ্যাকসিন প্রয়োগের পরপরই কুকুরকে গাড়িতে তোলা হয়। তাই অনেকগুলো কুকুরকে ভ্যাকসিন দিয়ে এক সঙ্গে এক জায়গায় নর্দমার পাশে ফেলে রাখার কোনো অবকাশ থাকে না।

বস্তুত ডিএসসিসি কোনো বেওয়ারিশ কুকুর হত্যা করেনি বা কর ছেও না। তাই মিথ্যা, বানোয়াট ও বিকৃত ছবির পসরা সাজিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার করে কোনো ব্যক্তি বা গোষ্ঠী ডিএসসিসির ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ করার অপতৎপরতায় লিপ্ত রয়েছে বলে প্রতীয়মান।

আমরা স্পষ্টভাবে জানিয়ে দিতে চাই, এ অপতৎপরতা অব্যাহত রাখা হলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’-এর মাধ্যমে অপরাধীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।