ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দুর্গাপূজায় সরকারি ছুটি ৩ দিন করার দাবি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৫৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২০

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার ক্ষণগণনা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার ছিল শুভ মহালয়া। এদিন চণ্ডীপাঠের মাধ্যমে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। আগামী ২২ অক্টোবর থেকে শুরু হবে পাঁচ দিনব্যাপী দুর্গাপূজা। এই দুর্গাপূজা উপলক্ষে একদিন সরকারি ছুটি থাকে।

পাঁচ দিনের দুর্গাপূজায় অন্তত তিন দিন সরকারি ছুটি করতে দীর্ঘদিন ধরে দাবি করে আসছে হিন্দু ধর্মাবলম্বীদের সংগঠনগুলো। এই দাবিতে আজ শুক্রবার সারাদেশে মানববন্ধন করবে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট নামে একটি সংগঠন।

দুর্গাপূজার অষ্টমী, নবমী ও দশমী-এই তিন দিন সরকারি ছুটির দাবিতে এই মানববন্ধন পালিত হবে বলে জানিয়েছেন হিন্দু মহাজোটের মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক। তিনি বলেন, শুক্রবার সকাল ১০টায় একযোগে দেশের ৬৪ জেলায় মানববন্ধন করা হবে। দুর্গাপূজায় তিন দিন সরকারি ছুটির দাবি সব হিন্দু ধর্মাবলম্বীর।

মানববন্ধনের মাধ্যমে আমরা সরকারের কাছে আবেদন জানাতে চাই, পূজার ছুটি তিন দিন করা হোক। এজন্য সব জেলা থেকে একসঙ্গে মানববন্ধন করা হচ্ছে।

হিন্দু মহাজোটের মহাসচিব বলেন, ‘আমাদের দুর্গাপূজা মোট পাঁচ দিন। তার মধ্যে তিন দিন ছুটি দাবি করেছি। সংবিধানে বলা আছে সব ধর্মের সম-অধিকার নিশ্চিত করার কথা। প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম; তবে অন্য ধর্মাবলম্বীরাও সম-অধিকার ও সমমর্যাদা লাভ করবে। সেখানে সংখ্যাগরিষ্ঠরা যদি দুই ঈদের ছয় দিন ছুটি পায়, সেখানে আমরা তার অর্ধেক দাবি করছি।’

তিনি বলেন, কর্মসূত্র ও পড়াশোনাসহ বিভিন্ন কারণে অনেকেই পরিবারের সঙ্গে থাকতে পারেন না। অন্তত পূজায় যেন তারা পরিবারের সবাইকে নিয়ে উৎসব করতে পারেন। কিন্তু একদিনের ছুটিতে ঢাকা থেকে গ্রামে গিয়ে অনুষ্ঠান করে ফিরে আসা সম্ভব নয়। এজন্য আমরা বলেছি, আমাদের পূজা পাঁচ দিন। আমাদের যেন অন্তত তিন দিন সরকারি ছুটি দেওয়া হয়। অষ্টমী, নবমী ও দশমী-এই তিন দিন আমরা ছুটি চাই।’

 
Electronic Paper