ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাট রপ্তানিতে সুখবর

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৫১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২০

করোনা মহামারীর কারণে দেশের অর্থনীতি মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা ছিল। কিন্তু সেই আশঙ্কা সত্যি হয়নি। বরং কিছু কিছু সেক্টরে স্বাভাবিক সময়ের চেয়ে তুলনামূলক ভালো উন্নতি হয়েছে। করোনাভাইরাস মহামারীর মধ্যে রেমিট্যান্সে রেকর্ড সৃষ্টি হয়েছে, ঘুরে দাঁড়াচ্ছে রপ্তানিখাতও।

এ ছাড়া চলতি অর্থবছরের গত কয়েক মাসে পাট ও পাটজাত দ্রব্য রপ্তানির পরিমাণ বেড়েছে। রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ হওয়া সত্ত্বেও গত দুই মাসে পাট খাত থেকে রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি অর্থবছরের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশ পাট ও পাটজাত পণ্য থেকে ১৯৫.৪ মিলিয়ন ডলার এনেছে। এই সংখ্যাটি এক বছর আগের এই সময়ের চেয়ে ৫০ শতাংশ বেশি।

গত অর্থবছরে ৮৮২ দশমিক ৩ মিলিয়ন ডলারে পণ্য রপ্তানি করে সংকটে পড়া চামড়া খাতকে পেছনে ফেলে তৈরি পোশাকের পরের স্থান দখল করে নিয়েছে পাট খাত। গত অর্থবছরে চামড়া রপ্তানি হয়েছিল ৭৯৭ দশমিক ৬ মিলিয়ন ডলারের। করোনাভাইরাসের কারণে গেল অর্থবছরে তৈরি পোশাকসহ বড় সব খাতের রপ্তানি আয়ে ধস নামলেও পাট ও পাটজাত পণ্যের রপ্তানি আয়ে বরাবরই দেখা গেছে উল্টো চিত্র।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ ৬ দশমিক ৮৭ বিলিয়ন ডলার আয় করেছে। এর মধ্যে ১৯৫ দশমিক ৪ মিলিয়ন ডলার এসেছে পাট ও পাট পণ্য রপ্তানি করে।

এ বিষয়ে পাট স্পিনারস অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি শহীদুল করিম বলেন, করোনা মহামারীর মধ্যে গত দুই মাসে পাট রপ্তানি বেড়েছে। এছাড়া কাঁচা পাট ও পাটজাত দ্রব্য থেকে রপ্তানি আয়ও বাড়ছে।

 
Electronic Paper