এনআইডি জালিয়াতি তদন্তে কমিটি, সব অফিসে চলবে শুদ্ধি  অভিযান

ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ | ৪ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এনআইডি জালিয়াতি তদন্তে কমিটি, সব অফিসে চলবে শুদ্ধি  অভিযান

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৫:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

এনআইডি জালিয়াতি তদন্তে কমিটি, সব অফিসে চলবে শুদ্ধি  অভিযান

গুলশান ও সবুজবাগ থানা নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটরের জাল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির ও জাল এনআইডির মাধ্যমে ব্যাংক থেকে লোন নেওয়ার ঘটনা  তদন্তে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পক্ষ থেকে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। সোমবার বিকেলে আইডিইএ প্রকল্পের অফিসার ইনচার্জ কমিউনিকেশন স্কোয়াড্রন লীডার কাজী আশিকুজ্জামান এ তথ্য জানান।

তিনি এক বিজ্ঞপ্তিতে জানান, সোমবার বিকাল সাড়ে তিনটায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এবং আইডিয়া প্রকল্পের কর্মকর্তাদের সমন্বয়ে মহাপরিচালক ও আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম স্যারের নেতৃত্বে একটি জরুরি বৈঠক হয়। বৈঠকে গুলশান ও সবুজবাগ থানা নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটরের জাল এনআইডি তৈরির ও জাল এনআইডির মাধ্যমে ব্যাংক থেকে লোন নেওয়ার ঘটনা  তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এনআইডি উইংয়ের অপারেশন শাখা, আইটি বিভাগ এবং প্রোজেক্টের প্রতিনিধিদের সমন্বয়ে এই তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে ৪ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি মিথ্যা তথ্য দিয়ে এনআইডি বানানো সন্দেহভাজন এমন ১৭ টি এনআইডি সাময়িকভাবে ব্লক করা হয়েছে। তদন্ত প্রতিবেদন সাপেক্ষে পরবর্তী কার্যক্রম গ্রহন করা হবে বলেও জানানো হয়।

এছাড়া আগামীকাল থেকে রাজধানী ঢাকার প্রতিটি থানা নির্বাচন অফিসে  জাতীয় পরিচয় সংক্রান্ত সেবা প্রদান কার্যক্রম পর্যবেক্ষণে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে। পর্যায়ক্রমে এই শুদ্ধি  অভিযান সারাদেশব্যাপী পরিচালনা করা হবে।

 
Electronic Paper