দেশে করোনা শনাক্ত ২ লাখ ৭০ হাজার ছাড়াল

ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

দেশে করোনা শনাক্ত ২ লাখ ৭০ হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদক ৩:২৪ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২০

print
দেশে করোনা শনাক্ত ২ লাখ ৭০ হাজার ছাড়াল

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন তিন হাজার ৫৯১ জন। একই সময়ে শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৬৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত দুই লাখ ৭১ হাজার ৮৮১ জন শনাক্ত হলেন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৫২ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৫৬ হাজার ৬২৩ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা-বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে ৮৭টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৫৬টি, এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ লাখ ২৮ হাজার ৭৫৭টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে নারী ছয়জন, পুরুষ ২৮ জন। এখন পর্যন্ত মোট নারী মারা গেছেন ৭৫০ জন এবং পুরুষ মারা গেছেন দুই হাজার ৮৪১ জন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৩৩ জন এবং বাড়িতে মারা গেছেন একজন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ২২ জন রয়েছেন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন; যা শূন্য দশমিক ৫৩ শতাংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৪ জন; যা শূন্য দশমিক ৯৫ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৯১ জন; যা দুই দশমিক ৫৩ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২২৯ জন; যা ছয় দশমিক ৩৮ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪৯১ জন; যা ১৩ দশমিক ৬৭ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এক হাজার ১৪ জন; যা ২৮ দশমিক ২৪ শতাংশ এবং ৬০ বছরের ঊর্ধ্বে রয়েছেন এক হাজার ৭১৩ জন; যা ৪৭ দশমিক ৭০ শতাংশ।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মারা গেছেন ১৮ জন। এছাড়া চট্টগ্রাম, রংপুর এবং ময়মনসিংহ বিভাগে দুইজন করে, রাজশাহী ও সিলেট বিভাগে চারজন করে এবং খুলনা ও বরিশাল বিভাগে একজন করে মারা গেছেন।

এ পর্যন্ত বিভাগভিত্তিক বিশ্লেষণে ঢাকা বিভাগে মারা গেছেন এক হাজার ৭১৮ জন; যা ৪৭ দশমিক ৮৪ শতাংশ। চট্টগ্রাম বিভাগে ৮২৭ জন; যা ২৩ দশমিক শূন্য তিন শতাংশ। রাজশাহী বিভাগে ২৩৩ জন; যা ছয় দশমিক ৪৯ শতাংশ। খুলনা বিভাগে ২৭৯ জন; যা সাত দশমিক ৭৭ শতাংশ। বরিশাল বিভাগে ১৩৯জন; যা তিন দশমিক ৮৭ শতাংশ। সিলেট বিভাগে ১৭০ জন; যা চার দশমিক ৭৩ শতাংশ। রংপুর বিভাগে ১৪৫ জন; যা চার দশমিক শূন্য চার শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ৮০ জন; যা দুই দশমিক ২৩ শতাংশ।