ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিনহা রাশেদের মাকে সেনাপ্রধানের চিঠি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৩৬ পূর্বাহ্ণ, আগস্ট ০৮, ২০২০

কক্সবাজারে পুলিশের গুলিতে নিহত সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খানের মা নাসিমা আক্তারকে চিঠি দিয়েছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। গত বৃহস্পতিবার দেওয়া চিঠিতে তিনি সিনহার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে বলেন, মেজর সিনহা মো. রাশেদ খান (অব.) এর অকাল মৃত্যুতে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের পক্ষ থেকে আমি গভীর শোক ও আন্তরিক সমবেদনা প্রকাশ করছি। মেজর সিনহার অকাল প্রয়াণে সেনাবাহিনীর প্রধান হিসেবে আমি ব্যক্তিগতভাবে অত্যন্ত শোকাহত এবং ব্যথিত।

সন্তানহারা মাকে সান্ত¡না প্রদানের উপযুক্ত ভাষা বোধকরি খুঁজে পাওয়া সম্ভব নয়। তবুও এ চরম শোকাবহ মুহূর্তে পরম করুণাময় আল্লাহ তায়ালার নিকট প্রার্থনা করি যেন তিনি আপনার ও আপনার পরিবারের সদস্যদের এ শোক কাটিয়ে ওঠার শক্তি প্রদান করেন। মেজর সিনহা একজন প্রতিশ্রুতিশীল, দক্ষ, সৎ, সাহসী এবং কর্তব্যপরায়ণ অফিসার ছিলেন। 

চাকরি জীবনে সকলের সঙ্গে সুহৃদ আচরণ ও সহযোগিতামূলক মনোভাবের কারণে সকল স্তরের সেনাসদস্যের কাছে তার গ্রহণযোগ্যতা ছিল প্রশংসনীয়। ২০১৮ সালে তিনি স্বেচ্ছায় চাকরি হতে অবসর গ্রহণ করলেও তিনি সেনাপরিবারের একজন গর্বিত সদস্য ছিলেন। একটি অনাকাক্সিক্ষত ঘটনায় এমন একজন তরুণ তাজা প্রাণের মর্মান্তিক মৃত্যুতে সেনাবাহিনী তথা দেশ একজন অমিত সম্ভাবনামী সন্তানকে হারিয়েছে। এ অপূরণীয় ক্ষতি লাঘবের সাধ্য কারও নেই। আমরা সকলে পরম করুণাময় আল্লাহ তায়ালার কাছে মেজর সিনহা এর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

সেনাবাহিনী প্রধান হিসেবে আমি আপনাকে আশ্বস্ত করতে চাই যে, অবসরপ্রাপ্ত হলেও মেজর সিনহার মর্মান্তিক মৃত্যুর সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত ও ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যেই আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ মর্মান্তিক দুর্ঘটনা সম্পর্কে অবহিত করেছি।

প্রধানমন্ত্রী অত্যন্ত গুরুত্ব সহকারে এবং সহানুভূতির সঙ্গে সুবিচার নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছেন। এরই ফলশ্রুতিতে একটি উচ্চপর্যায়ের যৌথ তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং উক্ত কমিটি সরেজমিন নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত সত্য অনুসন্ধান ও দোষী ব্যক্তিদের শাস্তির আওতায় আনার লক্ষ্যে কাজ করছে।

এছাড়াও এ অনাকাক্সিক্ষত মৃত্যুর সঠিক কারণ অনুসন্ধান ও ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যে সেনাবাহিনীর পক্ষ হতে প্রশাসন ও পুলিশ বাহিনীর সর্বোচ্চ পর্যায়ে নিবিড় যোগাযোগ স্থাপন করা হয়েছে।

আমি দৃঢ়ভাবে বলতে চাই, আপনার সন্তানকে আমরা ফিরিয়ে দিতে পারব না, তবে তার এ অকাল মৃত্যুর সুবিচার নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী সকল প্রচেষ্টা অব্যাহত রাখবে ইনশাআল্লাহ। সর্বশক্তিমান আল্লাহ তায়ালা আপনার প্রয়াত সন্তানকে জান্নাতবাসী করুন এবং আপনাকে ও আপনার পরিবারের সকলকে শোক সহ্য করার ধৈর্য ও মনোবল দান করুন এ প্রার্থনাই করছি।

 

 
Electronic Paper