রাজধানীতে স্বস্তির বৃষ্টি, সাগরে সংকেত

ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

রাজধানীতে স্বস্তির বৃষ্টি, সাগরে সংকেত

নিজস্ব প্রতিবেদক ৯:৩৫ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০২০

print
রাজধানীতে স্বস্তির বৃষ্টি, সাগরে সংকেত

রাজধানীসহ দেশের ওপর দিয়ে বয়ে চলা মৃদু তাপ প্রবাহের মধ্যে গতকাল মঙ্গলবার মুষলধারে এক পশলা বৃষ্টি স্বস্তি নিয়ে এসেছে। বেলা ১১টার দিকে শুরু হওয়া এ বৃষ্টি ঘাম ঝরানো গরম থেকে রাজধানীবাসীকে কিছুটা সময়ের জন্য স্বস্তি দিয়েছে।

এদিকে উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। গত সোমবার যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ওঠে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে মঙ্গলবার দেশের কিছু জায়গায় যে বৃষ্টি হতে পারে, সে পূর্বাভাস সোমবারই দিয়েছিল আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়, লঘুচাপ আর মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সেইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস। এদিকে ভ্যাপসা গরমের মধ্যে রাজধানীতে মঙ্গলবার সকাল থেকেই মেঘলা ছিল আকাশ। বেলা ১১টার দিকে ঢাকার বেশির ভাগ এলাকায় শুরু হয় বর্ষণ। তবে আধা ঘণ্টার মধ্যে বৃষ্টি কমে যায়।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, লঘুচাপের প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টি হবে। সুস্পষ্ট লঘুচাপও হতে পারে এটি। সেজন্য কয়েক দিন বৃষ্টিও বাড়বে। তবে উজানে বৃষ্টির প্রবণতা কমে এসেছে। মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সন্দ্বীপ, সীতাকু-, রাঙ্গামাটি, ফেনী, চাঁদপুর, মাইজদীকোর্ট অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের উপর দিয়ে বয়ে চলা মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।