ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভারত থেকে প্রথম ট্রেনে এলো শুকনো মরিচ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৭:২৮ পূর্বাহ্ণ, জুলাই ১৪, ২০২০

করোনাভাইরাস মহামারির মধ্যে ভারত থেকে প্রথম পার্সেল ট্রেন প্রায় ৩৮৪ টন শুকনো মরিচ নিয়ে বাংলাদেশে এসেছে। অন্ধ্র প্রদেশ থেকে ট্রেনটি গতকাল সোমবার বেনাপোল স্টেশনে এসে পৌঁছায় বলে ঢাকায় ভারতীয় হাই কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

১৬টি পার্সেল ভ্যান সমন্বিত ওই বিশেষ পার্সেল ট্রেন (এসপিই) পাঠিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। এটি ভারতের গুন্টুরের রেড্ডিপালেম থেকে বাংলাদেশের বেনাপোল পর্যন্ত ১৩৭২ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করেছে। 

রেলপথে পরিবহন ব্যয় সড়ক পরিবহনের চেয়ে সাশ্রয়ী উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের মার্চ থেকে কোভিড-১৯ সম্পর্কিত বিধিনিষেধের কারণে দুদেশের মধ্যে পরিবহন পরিষেবা ব্যাহত হওয়ায় ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্যে তার প্রভাব পড়ে।

এ কারণে ভারতীয় হাই কমিশন সরবরাহ শৃঙ্খলার এই বিঘ্ন হ্রাস করতে বাংলাদেশ রেল কর্তৃপক্ষকে ভারত-বাংলাদেশের মধ্যে পার্সেল ট্রেন পরিষেবা সহজতর করার প্রস্তাব দিয়েছিল।

বাংলাদেশ রেল কর্তৃপক্ষ তাতে সম্মতি জানানোর পরে প্রথম পার্সেল ট্রেন সেবার জন্য পণ্য একত্রিত করা হয়। এ পার্সেল ট্রেন পরিষেবা উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে ভূমিকা রাখবে বলে আশা করছে ভারতীয় হাই কমিশন।

 
Electronic Paper