ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের দাবি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৮:০০ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২০

শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র মৈত্রী। এ দাবিতে ঢাকা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বরাবর স্মারকলিপিও দিয়েছে সংগঠনটি। রোববার (১২ জুলাই) ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক হাসিদুল ইসলাম ইমরান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্র মৈত্রী রোববার (১২ জুলাই) বেলা ১২টায় শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের দাবিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বরাবর স্মারকলিপি দেয়।

এরপর দুপুর ১টায় সংগঠনের নেতারা শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফ, বিনামূল্যে উচ্চগতির ইন্টারনেট প্যাকেজ প্রদান এবং স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার কেনার জন্য সহজ শর্তে সুদমুক্ত ব্যাংক লোন প্রদানে সরকারি প্রজ্ঞাপনের দাবিতে ঢাকা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরও স্মারকলিপি দেন বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

ছাত্র মৈত্রীর সভাপতি ফারুক আহমেদ রুবেল ও সাধারণ সম্পাদক কাজী আব্দুল মোতালেব জুয়েল স্বাক্ষরিত প্রধানমন্ত্রীকে দেওয়া স্মারক লিপিতে বলা হয়, করোনা ভাইরাস সমগ্র দেশকে স্থবির করে দিয়েছে। এমন দুর্যোগ মোকাবিলায় আপনার প্রচেষ্টার প্রতি শ্রদ্ধা জানাই। কিন্তু কিছু কথা থেকেই যায়। করোনাকালীন সময়ে দেশের প্রায় সব শ্রেণিপেশার মানুষের স্বাভাবিক আয় তলানীতে গিয়ে ঠেকেছে। ইতোমধ্যে অসংখ্য মানুষ হারিয়েছে তার পেশা। দেশের প্রায় ৯০ শতাংশ মানুষই হিমসিম খাচ্ছে তাদের পরিবারের খরচ চালাতে। আর পরিবারের অর্থনৈতিক মন্দার পরোক্ষ প্রভাব পড়েছে শিক্ষার্থীদের ওপর।

এতে আরও বলা হয়, সারাদেশে বিশেষ করে ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে শিক্ষার তাগিদেই এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিজস্ব ছাত্রাবাস বা ছাত্রীনিবাস না থাকায়; আর থাকলেও আসন সংখ্যা অপ্রতুল হওয়ায় শিক্ষার্থীদের বিভিন্ন বাসায় মেস করে ভাড়া থাকতে হয়। বলার অপেক্ষা রাখে না, এসব শিক্ষার্থীদের অধিকাংশই আসে দেশের প্রত্যন্ত অঞ্চল ও দরিদ্র পরিবার থেকে। এসব দরিদ্র শিক্ষার্থীদের একটি বড় অংশ তাদের পড়ালেখা ও থাকা-খাওয়ার খরচ বহন করে টিউশনি করিয়ে। করোনাকালীন সময়ে তাদের সেই টিউশনিও বন্ধ।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী আব্দুল মোতালেব জুয়েল, সহ-সভাপতি অতুলন দাস আলো, সহ-সাধারণ সম্পাদক শাফিউর রহমান সজীব, দপ্তর সম্পাদক হাসিদুল ইসলাম ইমরান, ঢাকা মহানগর সভাপতি ইয়াতুন্নেসা রুমা ও ঢাকা মহানগর সাধারণ সম্পাদক তানভীন আহমেদ প্রমুখ।

 
Electronic Paper