করোনা হাসপাতালের ১৫ হাজার বেডের ১০ হাজারই ফাঁকা

ঢাকা, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

করোনা হাসপাতালের ১৫ হাজার বেডের ১০ হাজারই ফাঁকা

নিজস্ব প্রতিবেদক ৯:৫৭ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২০

print
করোনা হাসপাতালের ১৫ হাজার বেডের ১০ হাজারই ফাঁকা

প্রায় প্রতিদিনই করোনায় আক্রান্ত হয়ে অধিকাংশ রোগীর মৃত্যু বাসায় হচ্ছে। করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালের অব্যবস্থাপনা, গলাকাটা বিল, ঠিকমতো চিকিৎসা না পাওয়া, আর্থিক সামর্থ্য না থাকাসহ নানা কারণে হাসপাতালে ভর্তি হচ্ছেন না আক্রান্তরা। এ অবস্থায় করোনার জন্য নির্ধারিত হাসপাতালে রোগীর অভাবে প্রায় তিনভাগের দুইভাগ বেডই ফাঁকা থেকে যাচ্ছে।

সারাদেশে করোনা রোগীদের জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে সাধারণ বেডের সংখ্যা ১৪ হাজার ৯৪৫টি। এর মধ্যে        রোগী ভর্তি আছে চার হাজার ৩৬১ জন এবং বেড খালি আছে ১০ হাজার ৫৮৪টি। সারাদেশে আইসিইউ বেড ৩৯৪টি। তার মধ্যে রোগী ভর্তি আছে ২২৬টিতে এবং খালি আছে ১৬৮টি। অর্থাৎ সাধারণ ও আইসিইউ মিলে রয়েছে মোট ১৫ হাজার ৩৩৯ বেড। তার মধ্যে রোগী ভর্তি আছেন চার হাজার ৫৮৭ জন। আর বেড ফাঁকা আছে ১০ হাজার ৭৫২টি।

গতকাল শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি আরও জানান, ঢাকা মহানগরীর করোনা ডেডিকেটেড হাসপাতালে সাধারণ বেড সংখ্যা ছয় হাজার ৩০৫টি। তাতে ভর্তি আছেন দুই হাজার ১৯৯ জন এবং বেড খালি আছে চার হাজার ১০৬টি। অন্যদিকে ঢাকা মহানগরীতে করোনা ডেডিকেটেড হাসপাতালে আইসিইউ বেডের সংখ্যা ১৪২টি। তাতে ভর্তি আছেন ১০৮ জন এবং খালি আছে ৩৪টি।

চট্টগ্রাম মহানগরীতে সাধারণ বেডের সংখ্যা ৬৫৭টি। এই বেডে ভর্তি আছেন ৩১৩ জন এবং খালি আছে ৩৪৪টি। চট্টগ্রাম মহানগরীতে আইসিইউ বেডের সংখ্যা ৩৯টি। তাতে ভর্তি আছেন ১৫ জন এবং খালি আছে ২৪টি।