রিজেন্ট হাসপাতাল সিলগালা, কার্যক্রম বন্ধের নির্দেশ

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

রিজেন্ট হাসপাতাল সিলগালা, কার্যক্রম বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ৯:২৮ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০২০

print
রিজেন্ট হাসপাতাল সিলগালা, কার্যক্রম বন্ধের নির্দেশ

রাজধানীর উত্তরা ও মিরপুরের রিজেন্ট হাসপাতালের শাখা দুটির কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদফতর পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকগুলো) ডা. আমিনুল হাসান সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এর আগে কোভিড-১৯ ডেডিকেটেড রিজেন্ট হাসপাতাল ও রিজেন্ট গ্রুপের প্রধান কার্যালয় সিলগালা করে দিয়েছে র‌্যাব। গতকাল বিকাল সোয়া ৫টায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম হাসপাতালটি সিলগালা করেন। তিনি বলেন, রিজেন্ট হাসপাতালটি করোনা টেস্টের স্যাম্পল সংগ্রহ করত; কিন্তু কোনো টেস্ট করত না। মনগড়া রিপোর্ট  দিত। এছাড়াও হাসপাতালের আইসিইউ অত্যন্ত নিম্নমানের এবং তাদের হাসপাতাল ল্যাবের ফ্রিজে মাছভর্তি।

হাসপাতালটির লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ায় আমরা এটি সিলগালা করেছি। হাসপাতালটির কর্মকর্তা ও কর্মচারীসহ আটজনকে গ্রেফতার করা হয়েছে। মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। তাদের বিরুদ্ধে প্রতারণার মামলা হবে। এছাড়া সিআইডিকে মানি লন্ডারিং মামলার জন্য র‌্যাবের পক্ষ থেকে সুপারিশ করা হবে বলেও জানান সারোয়ার আলম।

স্বাস্থ্য অধিদফতরের ওই বিজ্ঞপ্তিতে ডা. আমিনুল হাসান বলেন, রিজেন্ট হাসপাতাল লিমিটেড, উত্তরা এবং রিজেন্ট হাসপাতাল লিমিটেড, মিরপুর ঢাকা (উভয় বেসরকারি হাসপাতাল), মার্চ-২০২০ থেকে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিয়ে আসছিল। কিন্তু গত ৬ জুলাই র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অভিযানে (মোবাইল কোর্ট পরিচালনাকালে) রিজেন্ট হাসপাতাল লি., উত্তরা শাখায় (মূল শাখা) বিভিন্ন অনিয়ম ধরা পড়ে, যা বিভিন্ন ইলেকট্রিক মিডিয়া এবং দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে।

প্রকাশিত সংবাদে দেখা যায়, ওই হাসপাতাল দুটি রোগীদের কাছ থেকে অন্যায়ভাবে বিরাট অংকের টাকা আদায় করছে। অনুমোদন না থাকা সত্ত্বেও জঞ-চঈজ পরীক্ষার নামে ভুয়া রিপোর্ট দিয়ে টাকা হাতিয়ে নেওয়া, তাগিদ দেওয়া সত্ত্বেও লাইসেন্স নবায়ন না করাসহ আরও অনিয়ম করেছে বলে প্রমাণিত হয়। এসব অনিয়মের কারণে এবং `The Medical Pactice & Private Clinic & Laboratories Regalation Ordinance-1982’ অনুযায়ী হাসপাতালের কার্যক্রম অবিলম্বে বন্ধের নির্দেশ দেওয়া হলো।