ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শোলাকিয়ায় জঙ্গি হামলার ৪ বছর

সাজন আহম্মেদ পাপন, কিশোরগঞ্জ
🕐 ১২:০৪ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০২০

কিশোরগঞ্জের শোলাকিয়ায় ভয়াবহ জঙ্গি হামলার চার বছর পূর্ণ হলো আজ। ২০১৬ সালের এই দিনে শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের জামাতের পূর্বে মাঠে প্রবেশপথের সংযোগ সড়কে মুফতি মোহাম্মদ আলী জামে মসজিদের সামনের তল্লাশি চৌকিতে ভয়ঙ্কর জঙ্গি হামলার ঘটনা ঘটে।

এ সময় জঙ্গিদের ছোড়া গ্রেনেড, গুলি ও চাপাতির আঘাতে দু’জন পুলিশ কনস্টেবল, একজন গৃহবধূ ও এক জঙ্গি নিহত হন। বর্বরোচিত এ ঘটনার পুনরাবৃত্তি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন জেলাবাসী। তবে মামলার চার্জশিট দেওয়া হলেও আসামিদের হাজিরা বিড়ম্বনায় বিচারকাজ দ্রুত সম্পন্নে সমস্যা হচ্ছে বলে জানা গেছে। আদালত সূত্রে জানা যায়, ইতিমধ্যেই এ মামলার চার্জ গঠন করা হয়েছে এবং সাক্ষ্যর জন্য দিন ধার্য আছে।

ভয়াবহ ওই হামলার পর শফিউল ইসলাম ডন নামে এক সশস্ত্র জঙ্গি এবং তানিম নামে স্থানীয় এক সন্দেহভাজন যুবক গ্রেফতার হয়। মামলায় মোট ২৪ জঙ্গিকে আসামি করা হয়। এদের প্রায় সবাই হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলারও আসামি। তাদের মধ্যে ১৯ জনই বিভিন্ন সময় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বন্দুকযুদ্ধে নিহত হন।

এজন্য জীবিত পাঁচজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেওয়া হয়। তারা হলো- কিশোরগঞ্জের জাহিদুল হক তানিম, গাইবান্ধার জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, চাঁপাইনবাবগঞ্জের মিজানুর রহমান ওরফে বড় মিজান, গাইবান্ধার আনোয়ার হোসেন ও কুষ্টিয়ার আব্দুস সবুর খান হাসান ওরফে সোহেল মাহফুজ।

এ বিষয়ে মামলার পিপি শাহ আজিজুল হক জানান, মামলাটির চার্জ গঠন সম্পন্ন হয়েছে। রাষ্ট্রপক্ষ ও আদালত সাক্ষ্যর জন্য প্রস্তুত।

এ বিষয়ে কিশোরগঞ্জের পুলিশ সুপার জানান, ‘তদন্ত শেষে আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে। আসামিরা দেশের বিভিন্ন স্থানে মামলায় জড়িত থাকায় তাদের আদালতে হাজির করতে না পারায় বারবার মামলার সাক্ষ্য গ্রহণ পেছানো হয়। ফলে বিচার কাজ ব্যাহত হচ্ছে। এ মামলার সব আসামির মৃত্যুদ- প্রত্যাশা করছি।’

 
Electronic Paper