ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা শনাক্তে যুক্ত হলো আরও দুইটি পরীক্ষাগার

নিজস্ব প্রতিবেদক
🕐 ৫:১১ অপরাহ্ণ, জুলাই ০৫, ২০২০

দেশে করোনা শনাক্তে আরও দুটি পিসিআর পরীক্ষাগার সংযুক্ত হয়েছে। দুটি পরীক্ষাগারই ঢাকায়। পরীক্ষাগার দুটির একটি সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি এবং অন্যটি সিআরএল ডায়াগনস্টিক। এ নিয়ে বর্তমানে পিসিআর পরীক্ষাগারের সংখ্যা দাঁড়ালো ৭৩টি।

রোববার (৫ জুলাই) দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির বিষয়ে বলতে গিয়ে নাসিমা সুলতানা বলেন, ‘বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন জীব ও প্রযুক্তি বিষয়ে দেশের একমাত্র বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান এটি। জীব ও প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে স্বাস্থ্য, কৃষি, পরিবেশ ও শিল্প ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের মাধ্যমে দেশের দারিদ্র্য বিমোচনসহ টেকসই উন্নয়ন কৌশল উদ্ভাবন করার লক্ষ্য নিয়ে বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালনা হচ্ছে এখানে। এরই ধারাবাহিকতায় ইতোমধ্যে প্রতিষ্ঠানটি করোনাভাইরাসের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স উন্মোচন করেছে। পাশাপাশি সংশ্লিষ্ট গবেষণা চালিয়ে যাচ্ছে। করোনার পরীক্ষাগার তারা সক্ষমতা অনুযায়ী চালু রাখবে।’

গত ২৪ ঘণ্টার পরিস্থিতি তুলে ধরে তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৯৬৪টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৩ হাজার ৯৮৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো আট লাখ ৪৬ হাজার ৬২টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৭৩৮ জন । ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৬২ হাজার ৪১৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫৫ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ৫২ জনের । গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯০৪ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৭২ হাজার ৬২৫ জনে।

 
Electronic Paper