ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাসপোর্ট দেওয়া বন্ধ, বাড়ছে ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:০৫ পূর্বাহ্ণ, জুন ০৫, ২০২০

করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ ছিল পাসপোর্ট অধিদফতরের সব কার্যালয়। গত ৩১ মে থেকে অধিদফতর চালু হলেও বন্ধ আছে নতুন করে পাসপোর্ট দেওয়ার কার্যক্রম। এতে আটকে আছে সারা দেশ ও প্রবাসীদের প্রায় দুই লাখ পাসপোর্ট আবেদন। ফলে বাড়ছে ভোগান্তি।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর জানায়, পাসপোর্ট প্রদানের বিষয়ে অধিদফতরের পক্ষ থেকে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনায় বলা হয়, নতুন পাসপোর্টের আবেদন এবং বায়ো-এনরোলমেন্ট বন্ধ থাকবে। যাদের পাসপোর্টের মেয়াদ এখনও ছয় মাসের বেশি রয়েছে তাদের পাসপোর্ট রিনিউ/রি-ইস্যু আপাতত বন্ধ থাকবে।

এদিকে ২০১৯ সালের নভেম্বর মাসে পাসপোর্টের আবেদন করে এখনও পাসপোর্ট পাননি- এমন অনেক ভুক্তভোগী প্রতিনিয়ত ভিড় করছেন পাসপোর্ট অধিদফতরে।

কয়েকজন ভুক্তভোগী জানান, গত ১৩ নভেম্বর পাসপোর্টের আবেদনপত্র জমা দিয়ে ফিঙ্গার প্রিন্ট-ছবিসহ বায়ো-এনরোলমেন্ট করেছি। অথচ গতকাল পর্যন্ত পাসপোর্ট হাতে আসেনি। মেসেজে পাসপোর্ট আবেদন প্রক্রিয়ার সর্বশেষ অবস্থা জানতে চাইলে দীর্ঘদিন ধরে ‘পেন্ডিং ফর পাসপোর্ট পারসোনালাইজেশন’ লেখা দেখাচ্ছে। অথচ অনেকেই দালাল ধরে ডেলিভারির তারিখের আগেই পাসপোর্ট নিয়ে নিয়েছে।

তবে কয়েকজন আবেদনকারী জানান, তারা দীর্ঘদিন আগে ই-পাসপোর্টের আবেদন করেন। অবশেষে গতকাল পাসপোর্ট হাতে পেলাম।

এ বিষয়ে বহির্গমন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ বলেন, করোনাকালীন সময়ে আপাতত বায়ো-এনরোলমেন্ট করার ঝুঁকি রয়েছে। তাই এটা চালু হতে কিছু সময় লাগবে। আমাদের প্রস্তুতি রয়েছে। তবে পরিস্থিতি ভালো হলে আশা করছি দ্রুতই এই কার্যক্রম চালু করতে পারব।

 
Electronic Paper