স্বাস্থ্য সুরক্ষিত রেখেই কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

স্বাস্থ্য সুরক্ষিত রেখেই কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ৪:৪৭ অপরাহ্ণ, জুন ০২, ২০২০

print
স্বাস্থ্য সুরক্ষিত রেখেই কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

দেশের জনগণকে নিজেদের স্বাস্থ্য সুরক্ষিত রেখেই কর্মস্থলে কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, আমরা চাই না, দেশের মানুষ কষ্ট পাক। সেদিকে লক্ষ্য রেখে কিছু কিছু ক্ষেত্রে পূর্বের নির্দেশনাগুলো অর্থাৎ যেগুলো বন্ধ ছিল, সেগুলো উন্মুক্ত করেছি। কারণ যে খেটে খাওয়া, দিন আনি দিন খাই মানুষ, সাধারণ মধ্যবিত্ত, নিম্নবিত্ত, প্রত্যেকে তাদের জীবন যাত্রা যেন অব্যাহত রাখতে পারে, সচল রাখতে পারে, সেদিকে লক্ষ্য রেখেই আমরা এ পদক্ষেপ নিয়েছি। কাজেই আমাদের সবাইকে স্ব স্ব স্বাস্থ্য সুরক্ষিত রেখেই কর্মস্থলে কাজ করে যেতে হবে।

মঙ্গলবার (২ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক) বৈঠকে এসব কথা বলেন সরকার প্রধান। বৈঠকে দেশের অর্থনৈতিক কার্যক্রমের বর্তমান স্থবিরতাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এ রকম দিন থাকবে না। আমরা যে কোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব। সেভাবেই আমাদের সবাইকে নিজেদের স্বাস্থ্য সুরক্ষিত রেখে স্ব স্ব কর্মস্থলে কাজ করে যেতে হবে। আমরা দেশের অসহায় মানুষের কথা বেশি চিন্তা করি। করোনায় শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্ব বলতে গেলে স্থবির। সব জায়গায় এ সমস্যাটা দেখা দিয়েছে। আমরাও তার বাইরে না। আমাদের অর্থনীতি যে গতিশীলতা পেয়েছিল, করোনাভাইরাস আসার পর তাতে স্থবিরতা এসে গেছে। এটা শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী চলছে।

দেশবাসীকে বলব, স্বাস্থ্যবিধি যেগুলো দেওয়া হয়েছে, সবাই সেটা মেনে চলবে, সেটাই আমরা চাই। আমরা চাই না, আমাদের দেশের মানুষ কষ্ট পাক। সেদিকে লক্ষ্য রেখেই আমরা যেসব বন্ধ ছিল, সেসব খুলে দিয়েছি। তবে এ ক্ষেত্রে সবাই চলাফেরাসহ সব কিছুতেই স্বাস্থ্যবিধিটা মেনে চলবেন।

যেটা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি সেটা মেনেই আমাদের চলতে হবে। আমাদের দেশের মানুষ তারা যেন সুরক্ষিত থাকে। মনে রাখতে হবে নিজের সুরক্ষা মানে অপরকে সুরক্ষিত করা। আমরা সকলে নিজের পরিবার এবং নিজের সহকর্মী সকলের সুরক্ষা রাখতে আন্তরিকভাবে চেষ্টা করব এটা হবে আমাদের সিদ্ধান্ত, বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ অর্থনীতিতে যেভাবে এগিয়ে যাচ্ছিল, তাতে আমাদের আশা ছিল ২০২০ সাল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বা ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বিশেষ করে লক্ষ্য ছিল এ মুজিব বর্ষেই আমরা আমাদের দারিদ্রের হার কমিয়ে এনে বাংলাদেশকে একটা উন্নয়নশীল দেশ হিসেবে একটা উচ্চতর পর্যায়ে নিয়ে যাব। কিন্তু কোভিড-১৯ এর কারণে সেই গতিশীলতা কিছুটা স্থবির হয়ে গেছে। তবে আমি মনে করি, এ রকম দিন থাকবে না। আমরা যে কোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব।