ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী

জীবনবাজি রেখে কাজ করলে পুরস্কার

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:২২ অপরাহ্ণ, এপ্রিল ০৭, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, করোনা ভাইরাস প্রতিরোধে চিকিৎসকসহ যারা প্রত্যক্ষভাবে লড়াই করছেন, তাদের পুরস্কৃত করা হবে। তাদের জন্য বিশেষ বীমার ব্যবস্থা করা হবে। মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী এসব কথা জানান। 

তিনি বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় যারা জীবনবাজি রেখে কাজে নিয়োজিত, তাদের পুরস্কৃত করা হবে। তাদের তালিকা করতে বলেছি। তাদের সম্মানী দিতে চাই। তারা বিশেষ বীমা পাবেন। আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে গিয়ে যদি কোনো চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত হন, তাহলে পদবি অনুযায়ী তাদের ৫ থেকে ১০ লাখ টাকা স্বাস্থ্যবীমা করা হবে। আর কেউ মারা গেলে তার ৫ গুণ অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া কথাও জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, যারা করোনার সময় কাজ করছেন, জীবনের ঝুঁকি নিচ্ছেন, এ প্রণোদনা তাদের জন্য।

কিছু চিকিৎসক নিয়ে ক্ষোভ প্রকাশ : করোনা ভাইরাসের রোগী সন্দেহে রাজধানীর কয়েকটি হাসপাতালে চিকিৎসা না পেয়ে মারা যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, এটা খুবই দুঃখজনক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র সে যে কোনোভাবে রোগে আক্রান্ত হয়, কিন্তু সে যখন হাসপাতালে চিকিৎসা করতে যায়, এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ঘুরে বেড়ায় কোনো ডাক্তার পায়নি চিকিৎসা করতে। এটা সত্যিই খুব কষ্টকর, সত্যিই খুব দুঃখজনক যে ডাক্তাররা কেন চিকিৎসা করবে না। তিনি বলেন, এ সময় যেসব ডাক্তাররা পালিয়ে আছেন, ভবিষ্যতে তারা ডাক্তারি করতে পারবেন কি না, সে চিন্তাও করতে হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের রোগী সন্দেহে রাজধানীর কয়েকটি হাসপাতাল চিকিৎসা না দেয়ায় সোমবার খাগড়াছড়িতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টার্সের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আইইআর এর শিক্ষার্থী সুমন চাকমা রাত সাড়ে ৮টায় মারা যান। বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম শিক্ষার্থী পরিষদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, সুমন ফুসফুসের জটিলতায় ভুগছিল এবং বিদেশে চিকিৎসা নিয়েছে।

গত ১১ মার্চ অসুস্থ বোধ করায় তার বন্ধু তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, গণস্বাস্থ্য নগর হাসপাতাল এবং জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে নেন। সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত সন্দেহে চার হাসপাতালের সবগুলোই তাকে চিকিৎসা দিতে অস্বীকৃতি জানায়। পরে ১৮ মার্চ বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম শিক্ষার্থী পরিষদের সদস্য সুমনকে ঢাকা থেকে গ্রামে নেওয়া হয়। ঢাবি প্রক্টর একেএম গোলাম রাব্বানী জানান, সুমন ক্যান্সারে ভুগছিল এবং গত সোমবার রাতে মারা গেছে।

তালিকা তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী বলেন, এ সময় অনেকের উপার্জনের পথ বন্ধ হয়ে গেছে। তাদের খুঁজে বের করে একটি তালিকা তৈরি করতে হবে। তিনি বলেন, আমাদের যারা জনপ্রতিনিধি আছে, সবাইকে নিয়ে একটি কমিটি গঠন করতে হবে। প্রতিটি ওয়ার্ডে তালিকা তৈরি করতে হবে। সবাই মিলে এ তালিকা এমনভাবে করতে হবে যেন সবার কাছে খাবার পৌঁছে যায়। সুনির্দিষ্ট লোকের কাছে খাবার পৌঁছাচ্ছে কি-না তা নিশ্চিত করতে হবে।

দুর্নীতি করলে ছাড় নয় : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মানুষের দুর্ভোগের সময় যারা দুর্নীতি করবেন, তাদের ছাড় দেওয়া হবে না বলে ফের সতর্ক করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এ করোনা ভাইরাসের দুর্ভোগের সময় কিছু লোক ভাগ্য পরিবর্তনের চেষ্টা করবেন, সম্পদ তৈরি করার চেষ্টা করবেন। তবে যারা এ সময় নয়ছয় করবেন তারা কিন্তু ধরা পড়ে যাবেন। তাদের এতটুকু ছাড় দেওয়া হবে না।

 

 
Electronic Paper