করোনায় আক্রান্ত রোগী বহনে বিশেষ হেলিকপ্টার

ঢাকা, শুক্রবার, ৫ জুন ২০২০ | ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনায় আক্রান্ত রোগী বহনে বিশেষ হেলিকপ্টার

নিজস্ব প্রতিবেদক ১০:৩২ পূর্বাহ্ণ, এপ্রিল ০৭, ২০২০

print
করোনায় আক্রান্ত রোগী বহনে বিশেষ হেলিকপ্টার

ঢাকায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। এরপর রয়েছে পাশের জেলা নারায়ণগঞ্জ। এছাড়াও মোট ১৫টি জেলায় ছরিয়েছে এ ভাইরাস। আর তাই করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের বহনের জন্য প্রস্তুত করা হচ্ছে বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টার।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ নিশ্চিত করে বলেন, বিমান বাহিনীর পক্ষ থেকে একটি হেলিকপ্টার প্রস্তুত করছি। এ বিষয়ে প্রেস ব্রিফিং করে বিস্তারিত জানানো হবে।

তিনি বলেন, যদি করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগী দ্রুত স্থানান্তর করার প্রয়োজন হয়, তবে এই হেলিকপ্টারে তাদের ঢাকার বাইরে থেকে ঢাকায় অথবা প্রয়োজনীয় স্থানে নেয়া হবে।

 

 

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৪১ জন। এ নিয়ে দেশে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৪ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জনে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে প্রায় নিয়মিত কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর দিচ্ছিল আইইডিসিআর। এরমধ্যে ৫ এপ্রিল একবারে ১৮ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার কথা জানানো হয়। আর তার পরদিন ৬ এপ্রিল নতুন করে ৩৫ জন শনাক্ত বলে জানানো হয়। সবশেষ হিসাবে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১৬৪। মারা গেছেন ১৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩৩ জন।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে; যার মূলে রয়েছে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখা। সে বিষয়টি মাথায় রেখে গৃহীত পদক্ষেপগুলোর মধ্যে সর্বশেষ মুসল্লিদের ঘরে নামাজ পড়তে ধর্ম মন্ত্রণালয়ের আহ্বানও রয়েছে। এছাড়া, মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।