ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা পরীক্ষার ১ লাখ কিট তৈরী করবে গণস্বাস্থ্য কেন্দ্র

আন্তর্জাতিক
🕐 ৫:৩৭ পূর্বাহ্ণ, এপ্রিল ০৬, ২০২০

করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার জন্য কিট তৈরির সরঞ্জাম চীন থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের কাছে এসে পৌঁছেছে।  এছাড়া আরও কিছু কিট আসবে। আর সেগুলো দিয়ে ১ লাখ কিট তৈরী করা হবে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘গতকাল (রোববার) চীন থেকে আসা করোনার কিট তৈরির উপাদান আমরা পেয়েছি। গতকাল যে পরিমাণ সরঞ্জাম এসেছে, তাতে আমরা ১০ হাজার কিট বানাতে পারব। কিটের আরও সরঞ্জাম আগামীকাল (মঙ্গল) কিংবা পরশু দিনের (বুধবার) মধ্যে চলে আসবে। সেটা হলে আমরা এপ্রিল মাসের মধ্যে ১ লাখ কিট তৈরি করতে পারব। এর চেয়ে বেশি করতে হলে অন্ততপক্ষে পাঁচ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে। আমাদেরকে প্রতি মাসে ২০ লাখ করে তৈরি করার দরকার হবে।’

তিনি বলেন, ‘রোববার কিট পাওয়ার পর আমরা কাজ শুরু করেছি। এখন আমাদের বাংলাদেশের করোনায় আক্রান্ত এমন পাঁচজন রোগীর সামান্য রক্ত দরকার। আমরা সরকারকে বলেছি, করোনায় আক্রান্তদের কয়েক সিসি রক্ত দেয়ার জন্য। আজকে দেবে আশা করছি। দিলে আমরা ১১ এপ্রিল কিট সরকারের কাছে জমা দেব।’

‘১১ এপ্রিল বেলা ১১টায় গণস্বাস্থ্যের এ কে হায়দার মিলনায়তনে সংবাদ সম্মেলন করে আমরা এটি সরকারের কাছে হস্তান্তর করব। আমরা ১১টা সংগঠনকেও পরীক্ষা করার জন্য দেব। তারা যাতে পরীক্ষা করতে পারে’-যোগ করেন জাফরুল্লাহ।

দেশে এ পর্যন্ত মোট ৮৮ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা গেছে। এদের মধ্যে ৯ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ৩৩ জন। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।

 
Electronic Paper