ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তৎপর পুলিশ, বাড়ানো হয়েছে তল্লাশি চৌকি

এম কবীর
🕐 ৩:২০ অপরাহ্ণ, এপ্রিল ০২, ২০২০

করোনা ভাইরাস রোধে সাধারণ ছুটি বাড়ানো হয়েছে। রাজধানীসহ সারাদেশেই চলছে অঘোষিত লকডাউন। বিশেষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়ায় নিষেধাজ্ঞা থাকলেও দু-একদিন ধরে নগর ও বিভিন্ন এলাকায় সাধারণ মানুষ অপ্রয়োজনে বিভিন্ন রাস্তাঘাট ও হাটবাজারে ভিড় জমাচ্ছে। এতে করে করোনা ভাইরাস ব্যাপকহারে ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। মাঝখানে প্রশাসনের পক্ষ থেকে কঠোর হুশিয়ারি উচ্চারিত হলেও কিছুটা শিথিল ছিল মাঠ প্রশাসন। এই সুুযোগে মানুষকে মাঠে-ঘাটে অহরহ ঘুরে বেড়াতে দেখা গেছে। তাই কোথাও যেন জনসমাগম যাতে না ঘটে সেজন্য আরও কঠোর অবস্থান রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বৃহস্পতিবার ঢাকা মহানগরের বিভিন্ন এলাকায় এই চিত্রই দেখা গেছে।

নগরের বিভিন্ন এলাকায় দেখা যায়, রাস্তায় চলাচলরত ছোট বড় প্রাইভেটকার থামিয়ে জীবানুুুুুুুনাশক স্প্রেরর পাশাপাশি গাড়িতে আরোহীদের জিজ্ঞাসাবাদের আওতায় নিয়ে আসা হচ্ছে। যারা বিনা কারণে অযথা ঘুরে বেড়াচ্ছেন তাদের আবার কোনো না কোনো শাস্তিও দিচ্ছেন। আবার কোনো কোনো এলাকায় প্রসস্ত রাস্তায় ব্যারিকেট দিয়ে সংকীর্ণ করে রাখা হয়েছে। গাড়িতে চলাচলকারীদের প্রয়োজনীয় স্বাস্থ্য সচেতনতায় কোনো ব্যতিক্রম দেখলেই তাদের ফিরিয়ে দিচ্ছেন। তবে যারা প্রয়োজনের তাগিদে রাস্তায় বের হয়েছেন উপযুক্ত কাগজপত্র দেখিয়ে পার পেতে হচ্ছে।

গাজীপুর মহানগর থেকে এপোলো হাসপাতালে আসা কিডনি জটিলতায় আক্রান্ত মরোয়ারা বেগম জানান, আমি এপোলো হাসপাতালে ডাযালাইসিস করাই। সপ্তাহে তিন দিন যেতে হয় সেখানে। আজকে মতো আইনশৃঙ্খলা বাহিনীকে এত কঠোর হতে আগে কখনও দেখিনি। তবে দেশের এই দুর্যোগ মুহূর্তে সাধারণ মানুষের অযথা চলাচলে প্রশাসনের কঠোরতাকে সাধুবাদ জানান তিনি।

এদিকে মৌচাক মোড়েও নগরে চলাচলরত সকল গাড়িকে চেকপোস্টের মধ্যমে নিয়ন্ত্রণ করতে দেখা গিয়েছে। যে সকল সিএনজির ভিতরে দুইয়ের অধিক মানুষ দেখা যাচ্ছে তাদের নামিয়ে দিতে দেখা গেছে। একইভাবে নগরের বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হতে দেখা গেছে। নানা অজুহাতে গাড়ি চলাচল করা সিংহভাগ গাড়ি ফিরিয়ে দিয়েছে পুলিশ।

পুলিশের ভাষ্য, মানুষ যাতে আইনের প্রতি শ্রদ্ধা রেখে ঘোষিত স্বাস্থ্য সচেনতায় সামাজিক দূরত্ব বজায় রেখে চলেন সেই মোতাবেক দিকনির্দেশনা দেওয়া হচ্ছে। যারা এই নিদের্শনা অমান্য করে বেপরোয়া চলাচল করছে তাদের বিরুদ্ধে কঠার ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা রয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, স্বাস্থ্য সুরক্ষায় সরকারের ঘোষিত নির্দেশিত ঘোষণা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর হতে নির্দেশনা প্রদান করা হয়েছে। এটা দেশ ও জাতির মঙ্গনার্থেই করা হয়েছে। তাছাড়া জরুরি প্রয়োজনে পুলিশ সবাইকে সহযোগিতা করছে।

যদি কারও নিত্য প্রয়োজনীয় জিনিসের প্রয়োজন পদে সেক্ষেত্রে পুলিশকে অবহিত করলে সেই সেবাও মানুষের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার চেষ্টা করে যাচ্ছে পুলিশ। সুতরাং ঘর হতে যেন কেউ বিনা প্রয়োজনে যত্রতত্র ঘোরাঘুরি না করেন সেদিকে নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

 
Electronic Paper