ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দেশে আরও একজনের মৃত্যু, মোট আক্রান্ত ৫৪

নিজস্ব প্রতিবেদক 
🕐 ৪:০৭ অপরাহ্ণ, এপ্রিল ০১, ২০২০

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে ছয়জনের মৃত্যু হলো।  বুধবার ভিডিও কনফারেন্সে এ কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এই তথ্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৭ জনকে পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে নতুন করে তিনজনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ৫৪ জন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিভিন্ন স্থানে সরকারি নির্দেশনা কিছুটা অমান্য হচ্ছে। অনেক জায়গায় লোকজন ঘোরাফেরা করছে। গ্রামের বাড়িতে যাঁরা গেছেন, তাঁরা বেশি ঘোরাফেরা করছেন।

জনগণের উদ্দেশে জাহিদ মালেক বলেন- আমরা দেশকে ঝুঁকির মধ্যে নিতে পারি না। আপনারা বাইরে ঘোরাফেরা থেকে বিরত থাকুন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যাঁরা সন্দেহজনক মনে করছেন, তারা টেস্ট করুন।

করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিনিয়ত স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করা হচ্ছে। হাসপাতালগুলোকে আরও প্রস্তুত করা হয়েছে। কুর্মিটোলা, ঢাকা ও ঢাকার বাইরের হাসপাতালগুলো প্রস্তুত করা হচ্ছে। ঢাকার বাইরে ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর মেডিকেলকে প্রস্তুত করা হচ্ছে। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) ও মাস্কের সংখ্যা বাড়ানো হয়েছে।

গত ৮ মার্চ প্রথম ঘোষণা দেওয়া হয়, দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তখন বলা হয়, আক্রান্ত তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। তাঁদের কাছ থেকে গত ১৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটে।

 
Electronic Paper