ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৬৪ জেলায় প্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে: পলক

লালমনিরহাট প্রতিনিধি
🕐 ৬:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২০

দেশের ৬৪ জেলায় প্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, এ অর্থ বছরে একশ কোটি টাকা বরাদ্দের মধ্যে ৫০ কোটি টাকা ব্যয়ে ৮টি শেখ কামাল প্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণকাজ চলমান, ১১টি প্রক্রিয়াধীন রয়েছে। ২০২১ সালের মধ্যে ৬৪ জেলায় প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে।

 

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে লালমনিরহাট শহরের সাপ্টানা এলাকায় হাইটেক পার্ক নির্মাণের স্থান পরিদর্শনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।  

পলক আরও বলেন, যেখানে লাখ লাখ শিক্ষিত বেকার তরুণ-তরুণী নিজে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে অন্যকে চাকরি দেওয়ার সুযোগ পাবে। পর্যায়ক্রমে জেলা, উপজেলা, পৌরসভা তথা প্রত্যন্ত অঞ্চলে প্রযুক্তিসেবা পৌঁছে দেওয়া হবে। আইসিটি খাতে এই অভাবনীয় সাফল্যকে মুজিব শতবর্ষেরই উপহার হিসেবে মন্তব্য করেন তিনি।

তরুণদের প্রসঙ্গ টেনে পলক বলেন, আগামী বছরে দেশের প্রতিটি জেলায় হাইটেক পার্ক নির্মাণ করা হবে। যেখানে তরুণরা শুধু চাকরিই করবে না তারা দেশের তরুণদের চাকরি দেবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, পিছিয়ে পড়া বিলুপ্ত ছিটমহলবাসীরা এখন থেকে প্রযুক্তির মাধ্যমে ই-মার্কেটিং এর সুবিধা নিয়ে নিজেদের পণ্য বাইরে বিক্রির সুযোগ পাবেন। দীর্ঘদিন নাগরিক সুবিধাবঞ্চিত ছিটমহলবাসী এখন ভিডিওর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে উন্নত স্বাস্থ্যসেবা নিতে পারবেন।

এসময় তার সঙ্গে ছিলেন, অতিরিক্ত সচিব বিপ্লব কুমার ঘোষ, লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজনসহ স্থানীয় নেতাকর্মীরা।

লালমনিরহাট শহরের সাপ্টানা মৌজায় ৩.৬৪ একর জমির ওপর আইটি পার্ক/ট্রেনিং কাম ইনকুবেশন সেন্টার নির্মাণের স্থান পরিদর্শন করেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 
Electronic Paper