বিশ্বে ইলিশ আহরণে শীর্ষে বাংলাদেশ

ঢাকা, রবিবার, ৫ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

বিশ্বে ইলিশ আহরণে শীর্ষে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক ১০:৩২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২০

print
বিশ্বে ইলিশ আহরণে শীর্ষে বাংলাদেশ

ইলিশ আহরণকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন শীর্ষে। বাংলাদেশ মোট ইলিশ উৎপাদনের ৮০ শতাংশ আহরণ করে। ইলিশের বিচরণ এখন শুধু চাঁদপুর, বরিশাল এবং ভোলায়ই সীমাবদ্ধ নয়; রাজশাহী, রংপুর এবং বৃহত্তর সিলেটে বিভিন্ন নদ-নদী ও হাওরে ইলিশ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে মৎস্য অধিদফতরে ২০১৮-১৯ অর্থবছরে বাজেট বরাদ্দের পরিমাণ, প্রতিষ্ঠানভিত্তিক ব্যয়ের পরিমাণ এবং অধিদফতর কর্তৃক কাজের সফলতা ও অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার সাভারের জনবল নিয়োগ এবং হালনাগাদ অগ্রগতি পর্যালোচনা করা হয়। বৈঠকের শুরুতে গবেষণাক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) একুশে পদকে ভূষিত হওয়ায় কমিটির পক্ষ থেকে প্রতিষ্ঠানটিকে অভিনন্দন জানানো হয়।

কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নাজমা আকতার, শামীমা আক্তার খানম এবং কানিজ ফাতেমা আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে একই দিন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ ২০২০’ উদযাপন নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে জানানো হয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় মুজিববর্ষে র‌্যালি, আলোচনা সভা, রক্তদান কর্মসূচি, দোয়া ও মিলাদ মাহফিল, নাগরিক সেবা জোরদারকরণ, গ্রাহক হয়রানি বন্ধে বিশেষ পদেক্ষপ গ্রহণ, পূর্বাচল নতুন শহরে বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী স্মারক সৌধ স্থাপন, বঙ্গবন্ধু চত্বর নির্মাণ ও ভবন আলোকসজ্জাকরণ।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ণ চন্দ্র চন্দ, সৈয়দা জোহরা আলাউদ্দিন, মো. মানোয়ার হোসেন চৌধুরী ও বেগম ফরিদা খানম অংশগ্রহণ করেন।