প্রাণের মেলায় বইপ্রেমীদের ঢল

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

প্রাণের মেলায় বইপ্রেমীদের ঢল

মৃন্ময় মাসুদ ১০:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২০

print
প্রাণের মেলায় বইপ্রেমীদের ঢল

আগামীকালই পর্দা নামবে অমর একুশে গ্রন্থমেলার। তাই শেষ বেলায় প্রাণের মেলায় ঢল নেমেছে বইপ্রেমীদের। ক্রেতা-দর্শনার্থীদের ব্যাপক সমাগমে জনসমুদ্রে রূপ নিয়েছে মেলা প্রাঙ্গণ। গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় গেট খোলার সঙ্গে সঙ্গে লেখক-পাঠকদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান। বিভিন্ন স্টল ঘুরে ঘুরে নতুন বই সংগ্রহ করেন শিশু-কিশোরসহ সব বয়সী পাঠক।

সাহস পাবলিকেসন্সের কর্ণধার নাজমুল হুদা রতন খোলা কাগজকে বলেন, এবারের বইমেলা অনেকটাই গোছানো। পরিকল্পিতভাবে স্টল বিন্যাস করা হয়েছে। শিশু চত্বরও সাজানো হয়েছে নান্দনিকভাবে। শেষের দিনগুলোতে লোকসমাগম যেমন বেড়েছে, তেমনি বিক্রিও বেড়েছে। বরাবরের মতো শেষ ভাগে এসে বইমেলায় আশানুরূপ বেচাকেনা হচ্ছে।

নাগরী প্রকাশনীর কর্ণধার সুফি সুফিয়ান বলেন, আমাদের প্রত্যাশা অনুযায়ী বিক্রি হয়নি। তবে গত তিন বছরের তুলনায় ভালো হয়েছে। আর মেলায় যে শুধু বই বিক্রির উদ্দেশ্য থাকে, তা কিন্তু নয়। এখানে পাঠক-ক্রেতাদের সঙ্গে যেমন পরিচিতি বাড়ে, তেমনি প্রচার-প্রচারণাও হয়। সব মিলিয়ে এবারের আয়োজন খুব ভালো হয়েছে।

রাজধানীর মালিবাগ থেকে মেলায় এসেছেন তাহির মোহাম্মদ আসিফ। তিনি বলেন, ‘একটা সময় ছিল যখন বইমেলায় পড়ে থাকতাম। কিন্তু এখন বিভিন্ন ব্যস্ততায় আজই প্রথম এলাম। ঘুরে ঘুরে বই দেখছি। দুটি বই কিনলাম। আরও কয়েকটি কিনব। এরপর অপেক্ষা পরের বছরের জন্য।’

তৃষা নামের এক স্কুলছাত্রী এসেছে মিরপুর পীরেরবাগ থেকে। বাবা-মাকে রাজি করিয়ে বান্ধবীদের সঙ্গে মেলায় আসা তার। কয়েকটি বইও কিনেছে সে। তৃষা জানায়, বইমেলায় এসে খুব ভালো লাগছে।