ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আঞ্চলিক বিদ্যুৎ গ্রিডে সহজ হবে আমদানি-রপ্তানি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:৫৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

বঙ্গোপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে বিদ্যুৎ গ্রিডের সংযোগ তৈরি করা হলে দেশগুলোর মধ্যে বিদ্যুৎ আমদানি-রপ্তানির দ্বার উন্মুক্ত হবে। এছাড়া এ এলাকায় একটি কানেকটিভিটি হলে সবগুলো দেশের সক্ষমতা বাড়বে। আর সক্ষমতা বাড়লে গ্রাহকের জন্য বিদ্যুতের দাম কমবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

গতকাল রাজধানীতে ‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন’ (বিমসটেক) সচিবালয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী সম্মেলন। আঞ্চলিক পর্যায়ে জ্বালানি সহযোগিতা বাড়াতে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনের প্রথমদিনে বিমসটেক অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে একটি আঞ্চলিক বিদ্যুৎ গ্রিড তৈরির বিষয়ে কথা বলেন তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

তিনি বলেন, আঞ্চলিক বিদ্যুৎ গ্রিডের ফলে গ্রীষ্ম-বর্ষার সময় নেপাল বিদ্যুৎ দিতে পারবে, তখন আমাদের চাহিদা বেশি হবে। আবার শীতে নেপালের উৎপাদন কম। তাই ওদের প্রয়োজন হলে আমরা সেখানে বিদ্যুৎ রপ্তানি করতে পারব। তৌফিক-ই-ইলাহী বলেন, এভাবে একে অন্যের পরিপূরক হতে পারলে বিদ্যুৎ সক্ষমতার পূর্ণ ব্যবহার ও লোড ফ্যাক্টর ইউটিলাইজেশনের পাশাপাশি আমাদের গ্রাহকদের জন্য বিদ্যুতের দামও কমবে।

আমরা চাই, আমাদের শিল্প-বাণিজ্যে মানসম্মত বিদ্যুৎ পাওয়া যাবে। ভোল্টেজ ভালো হবে, বিদ্যুৎ বাধাগ্রস্ত হবে না। আমরা যদি আন্তঃসংযোগ তৈরি করতে পারি, তাহলে আমাদের বিদ্যুতের মানও ভালো হবে।

 
Electronic Paper