ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করবে আরইবি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৪৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

মুজিববর্ষকে ‘পল্লী বিদ্যুতের সেবা বর্ষ’ হিসেবে পালন করবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-আরইবি। সম্প্রতি এ ব্যাপারে পল্লী বিদ্যুতায়ন বোর্ডে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীর উদ্দেশে বিশেষ নির্দেশনা দিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান।

গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি পল্লী বিদ্যুতায়ন বোর্ডের জেনারেল ম্যানেজার সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সভায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় নির্দেশ ও নির্দেশনা দেন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন।

পরবর্তীতে গত ১৯ ফেব্রুয়ারি এক পত্রে জেনারেল ম্যানেজারসহ সংশ্লিষ্ট সব কর্মকর্তার কাছে মুজিববর্ষে করণীয় সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন তিনি। পত্রে উল্লেখ করা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সুবিশাল পরিসরে মুজিববর্ষ উদযাপন করা হবে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডও নানা কর্মসূচির মাধ্যমে এই বর্ষটি উদযাপন করবে।

মুজিববর্ষকে ‘পল্লী বিদ্যুতের সেবাবর্ষ’ হিসেবে পালনের পাশাপাশি, সংস্থার বিভিন্ন কার্যালয়ে মুজিব কর্নার ও ডে কেয়ার সেন্টার স্থাপন করা হবে। এই বর্ষেই শতভাগ বিদ্যুতায়নের কাজ সম্পন্ন করার প্রতিশ্রুতিও দিয়েছেন পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান। তিনি আরও জানিয়েছেন, দেশের শতকরা ৮৮ ভাগ গ্রাম শতভাগ বিদ্যুতায়িত হয়েছে।

দেশের যেসব উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হয়েছে সেসব উপজেলার প্রবেশদ্বারে ‘শতভাগ বিদ্যুতায়িত উপজেলা’ লেখা ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে।

মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন তার পত্রে আরও উল্লেখ করেছেন, পল্লী বিদ্যুতের সিস্টেম লস অনেক কমেছে, ২০০৮ সালে যেখানে সিস্টেম লস ছিল ১৮ শতাংশ, বর্তমানে তা কমে ১০.৯১ শতাংশে নেমে এসেছে। সিস্টেম লস কমার পরিমাণ অব্যাহত আছে বলেও জানিয়েছেন তিনি।

 
Electronic Paper