ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মহামারিতে রূপ নিচ্ছে করোনা

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

চীনের বাইরে বিশ্বের অনেক দেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ছে। এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। করোনা এখন এক বিশ্ব মহামারিতে রূপ নিতে যাচ্ছে বলে আশঙ্কা দেখা দিয়েছে। চীন ছাড়াও দক্ষিণ কোরিয়া, ইতালি এবং ইরানে এখন যেভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে তাতে আতঙ্ক সৃষ্টি হয়েছে। চীনে এ পর্যন্ত প্রায় ৭৭ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মারা গেছে প্রায় দুই হাজার ৬০০ জন।

বিশ্লেষকদের ভাষায়, কোনো রোগের প্রাদুর্ভাবকে তখনই বিশ্ব মহামারি বলে ঘোষণা করা হয় যখন এটি একই সঙ্গে অনেক দেশে ছড়িয়ে পড়ে।

গণমাধ্যমের খবরে বলা হয়, চীনের বাইরে আরও ২৬টি দেশে প্রায় দেড় হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছে। চীনের বাইরে মারা গেছে ২০ জন। আক্রান্তদের এক থেকে দুই শতাংশের প্রাণহানি ঘটছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা ভাইরাসে মৃত্যুর সঠিক হার আসলে এখনো জানা যায়নি।

সোমবার নতুন করে তিনটি দেশে করোনা ভাইরাসের সংক্রমণের কথা জানা গেছে। এই তিনটি দেশ হচ্ছে আফগানিস্তান, কুয়েত এবং বাহরাইন। এদের সবাই সম্প্রতি ইরান সফর শেষে ফিরেছিলেন।

এই ভাইরাসের কোনো টিকা এখন পর্যন্ত তৈরি করা সম্ভব হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস গেব্রেইয়েসাস হুঁশিয়ারি দিয়েছেন যে, এই ভাইরাসের সংক্রমণ থামানোর সুযোগ দিনে দিনে কমছে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার অধ্যাপক পল হান্টার বলেন, চীনের বাইরে অন্যান্য দেশেও করোনা যেভাবে ছড়িয়ে পড়েছে, তা খুবই উদ্বেগজনক। এর বিশ্ব মহামারি হয়তো আর ঠেকানো সম্ভব হবে না।’

বিবিসির মেডিকেল করেসপন্ডেন্ট ফারগাস ওয়ালশ বলেন, দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইতালিতে করোনা ভাইরাসের যে সার্বিক অবস্থা, তাকে একটি বিশ্ব মহামারির প্রাথমিক ধাপ বলে মনে করা হচ্ছে। এই প্রত্যেকটি দেশেই আমরা দেখছি করোনা ভাইরাস এমনভাবে ছড়াচ্ছে, যার সঙ্গে চীনের কোনো সম্পর্ক নেই।

ফারগাস ওয়ালশ বলেন, যদি শীতের মওসুম শেষ হওয়ার আগ পর্যন্ত এটির বিস্তার ঠেকিয়ে রাখা যায় তাহলে উষ্ণ আবহাওয়ায় এই ভাইরাস বাতাসে বেশিক্ষণ টিকবে না বলে আশা করা যায়।

চীনের পর সবচেয়ে বেশি করোনা ভাইরাসের সংক্রমণ এখন পর্যন্ত ধরা পড়েছে দক্ষিণ কোরিয়ায়। সোমবার আরও ১৬১ জন আক্রান্ত হয়েছে সেখানে, মোট আক্রান্তের সংখ্যা এখন ৭৬০ জন। দক্ষিণ কোরিয়ায় সাত হাজার ৭০০ সেনা সদস্যকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ইউরোপে এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ধরা পড়েছে ইতালিতে। এ পর্যন্ত আক্রান্ত মানুষের সংখ্যা ১৬৫। এদিকে ইরানের পবিত্র শহর হিসেবে পরিচিত কোমে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে অর্ধশত মানুষের মৃত্যু হয়েছে।

 
Electronic Paper