ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাবিতে মানববন্ধন সমন্বিত ভর্তি পরীক্ষায় না

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

সমন্বিতভাবে বিশ্ববিদ্যালয়য়ে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কিন্তু এতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) অংশ না নেওয়ার দাবি জানিয়ে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। আজ সোমবার অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলে যেন সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার সিদ্ধান্ত না নেওয়া হয়, সে জন্য উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

 

গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘স্টান্ড ফর দ্য ইউনিভার্সিটি’ ব্যানারে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার জন্য আহ্বান জানান।

মানববন্ধনে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে যতভাবে সরকারের অধীনস্থ করা যায়, তার সব আয়োজন ইউজিসি করেছে। সমন্বিত ভর্তি পরীক্ষার ফল কী হতে পারে? সৃষ্ট বিপর্যয়গুলো কী হতে পারে? তার কোনো আলাপ-আলোচনা ছাড়াই ইউজিসি এক হঠকারী সিদ্ধান্ত নিয়েছে। ইউজিসির এ সিদ্ধান্ত একটি হঠকারী সিদ্ধান্ত বৈ আর কিছু নয়।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলো বর্তমানে যারা পরিচালনা করেন তারা আদৌ নিজেদের মতামত প্রকাশ করার যোগ্যতা রাখেন কিনা সেটা আজ প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। যেখানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বুয়েট তাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে, সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি শতবর্ষী প্রতিষ্ঠান তাদের সিদ্ধান্ত জানাতে দোদুল্যমান অবস্থায় রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শেষ পর্যন্ত ইউজিসির এ হঠকারী সিদ্ধান্ত মেনে নেবে কিনা- এ ব্যাপারে আমরা সন্দিহান, উদ্বেগ এবং উৎকণ্ঠার মধ্যে আছি। ডাকসুর সমাজসেবা সম্পাদক বলেন, লাখ লাখ শিক্ষার্থীর ব্যবস্থাপনার সক্ষমতা ইউজিসির আছে কিনা এ ব্যাপারে ভালো করেই জানি।

যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় তার একটি ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস রোধ করতে পারে না সে জায়গায় ইউজিসি লাখ লাখ শিক্ষার্থীর সামাল কেমনে দেবে এ ব্যাপারে আমরা সন্দেহ, সংশয় প্রকাশ করছি।

 
Electronic Paper