ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কৃষি অলিম্পিয়াডের আয়োজন করবে কৃষি মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:২৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

কৃষিপ্রধান দেশ বাংলাদেশ, কৃষক আর কৃষির ওপরই অনেকটা নির্ভর করে এদেশের মানুষের সুখ-শান্তি আর স্বস্তির বিষয়টি। বাংলাদেশ আজ প্রায় সবধরণের খাদ্যেই স্বয়ংসম্পূর্ণ আর এ হচ্ছে কৃষি ও কৃষকের অবদান। কৃষিখাতে সময়োপযোগী সিদ্ধান্ত আর পদক্ষেপের ফলেই এ অর্জণ তা বলা যায় নির্দ্বিধায়।

বঙ্গবন্ধুর আজন্ম স্বপ্ন ছিল এ দেশের মানুষ পেটপুরে ভাত খাবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর প্রাক্কালে অন্তত পক্ষে কৃষি অলিম্পিয়াডের আয়োজন করবে কৃষি মন্ত্রণালয়  খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়াটা জাতির জনকের একটি স্বপ্ন পূরণই বলা যায়।

মুজিববর্ষ উদযাপনে কৃষি মন্ত্রণালয়ও হাতে নিয়েছে বিস্তারিত কর্মসূচি। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে কৃষি ও কৃষকের সুখী সমৃদ্ধ আনন্দময় জীবনের প্রত্যাশা থেকেই এসব কর্মসূচি নেওয়া হয়েছে। মুজিববর্ষ উদযাপনে এ মন্ত্রণালয়ের কর্মসূচি বাস্তবায়নে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাককে প্রধান উপদেষ্টা করে একটি কমিটি গঠন করা হয়েছে।

কৃষি মন্ত্রণালয় মুজিববর্ষে দেশের ৪ হাজার ৫শ’ ৭১টি ইউনিয়নে পর্যায়ক্রমে বঙ্গবন্ধু কৃষি উৎসবের আয়োজন করবে। এ উৎসবে গ্রামীণ মেলা, দেশীয় খেলাধুলা, নৌকা বাইচ, লোকসঙ্গীত, গম্ভীরা, স্থানীয় কৃষকের ভাবনা, কৃষকের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা ও কৃষক আড্ডার আয়োজন করা হবে। সবচেয়ে বড় চমক হিসেবে আয়োজন করা হবে কৃষি অলিম্পিয়াডের। এসব কর্মসূচি সুচারুরূপে সম্পন্ন করতে মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্টরা কাজ করে যাচ্ছেন।

 

 
Electronic Paper