প্রতি উপজেলায় মুজিবমঞ্চ স্থাপন করা হবে

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

প্রতি উপজেলায় মুজিবমঞ্চ স্থাপন করা হবে

নিজস্ব প্রতিবেদক ৯:৩৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

print
প্রতি উপজেলায় মুজিবমঞ্চ স্থাপন করা হবে

মুজিববর্ষ উদযাপনে সংস্কৃতি মন্ত্রণালয় স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী নানা কর্মসূচি ও প্রকল্প হাতে নিয়েছে। সম্প্রতি জাতীয় সংসদে এ মন্ত্রণালয়ের মুজিববর্ষ উদযাপনের কর্মসূচির নানাদিক তুলে ধরেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি জানিয়েছেন, ১০ জানুয়ারি ক্ষণগণনার দিন থেকেই তার মন্ত্রণালয়ের মুজিববর্ষের কার্যক্রম শুরু হয়েছে। ক্ষণগণনার কর্মসূচি পালনের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে বাজেট বরাদ্দ দিয়েছিল এ মন্ত্রণালয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী আয়োজনে প্রণীত মুজিববর্ষ উপলক্ষে থিমসং নির্বাচনসহ সংস্কৃতি মন্ত্রণালয় ২৫টি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিন থেকে শুরু করে মহান স্বাধীনতা দিবস অর্থাৎ ২৬ মার্চ পর্যন্ত প্রতিদিন সাংস্কৃতিক কর্মকাণ্ডের আয়োজন করবে সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংগঠন ও সংস্থা।

মুজিববর্ষে দেশের সব উপজেলায় একটি করে ‘মুজিবমঞ্চ’ স্থাপন করা হবে। এছাড়া ঢাকায় আন্তর্জাতিক চিত্রশিল্প প্রদর্শনীর আয়োজন করবে এ মন্ত্রণালয়, থাকবে বিতর্ক প্রতিযোগিতার আয়োজনও। এছাড়া মুজিববর্ষে এ মন্ত্রণালয়ে ডিজিটালকরণ কর্মসূচি জোরদার করা হবে। ই-কপিরাইট রেজিস্ট্রেশন, জাদুঘরগুলোতে ই-টিকিটিংসহ আধুনিকায়নে নানা কর্মসূচি বাস্তবায়ন করবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।