ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আঁকতে হবে সমৃদ্ধির ছবি

শিল্পকলায় পাঁচ দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ছবি হচ্ছে দুর্লভ শিল্প। আমরা যখন দেখি শিল্পী শাহাবুদ্দিনের ছবি ফ্রান্সের বিভিন্ন গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে, তখন গর্বে বুকটা ভরে যায়। আবার শিল্পাচার্য জয়নুল আবেদিনের দুর্ভিক্ষের ছবি আমাদের খুব ব্যথিত করে। কিন্তু এখন দেশে দুর্ভিক্ষ নেই। তাই এখন আঁকতে হবে উন্নয়ন-সমৃদ্ধির ছবি।

বাংলাদেশ আর্টিস্ট গ্রæপের আয়োজনে গতকাল বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে এ আন্তর্জাতিক শিল্পকর্ম প্রদর্শনী উদ্বোধনীতে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুক্তির দূত-২’ শিরোনামে সাতটি দেশের ৫১ চিত্রশিল্পীর বাছাই করা শিল্পকর্ম নিয়ে শিল্পকলা একাডেমিতে আন্তর্জাতিক এ শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয় গতকাল।

পাঁচ দিনব্যাপী আয়োজিত এ শিল্প প্রদর্শনী চলবে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে অংশগ্রহণকারী সাতটি দেশ হলো-বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ভারত, নেপাল, মালয়েশিয়া, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আপনি চাইলেই কিন্তু এখন দুর্ভিক্ষের ছবি আঁকতে পারবেন না। সে অবস্থা, বাস্তবতা কিন্তু এখন নেই। এখন দুর্ভিক্ষের ছবি আঁকার অবস্থা নেই, সেটা সম্ভব নয়। কারণ দেশে এখন দুর্ভিক্ষ নেই। কল্পনা দিয়ে অনেক ছবি আপনি আঁকতে পারবেন। কিন্তু বিরাজমান অবস্থায় দুর্ভিক্ষের ছবি আঁকা সম্ভব নয়। এখন আপনি দেশের সমৃদ্ধির ছবি, উন্নয়নের ছবি, মানুষের উত্তরোত্তর শ্রীবৃদ্ধির ছবি আঁকতে পারবেন। তিনি আরও বলেন, টেলিভিশনের চার শিল্পীকে সামরিক শাসনামলে গুলি করে হত্যা করা হয়েছিল। তার প্রতিবাদে আমি শিল্পীদের সঙ্গে নিয়ে প্রতিবাদ করেছিলাম। সেই শহীদ শিল্পীদের স্মরণে ভিন্ন আঙ্গিকে কাজ করার আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে দেশ-বিদেশের শিল্পীরা যে ছবি অঙ্কন করেছেন, তা দেখেছি। অত্যন্ত মননশীল ও সৃজনশীল এ কাজকে সামনে আরও কীভাবে এগিয়ে নেওয়া যায়, সে জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরামর্শ কামনা করেন তিনি। অনুষ্ঠানে বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন- কিশোর বাংলা সম্পাদক মীর মোশাররফ হোসেন, বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের সাধারণ সম্পাদক ফারজানা ইয়াসমিন।

 
Electronic Paper