ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অমর একুশে গ্রন্থমেলা

নতুন বইয়ের সঙ্গে বাড়ছে বইপ্রেমীদের ভিড়

ফারুক খান
🕐 ১১:০৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

তরুণ লেখক, দর্শনার্থী-বইপ্রেমী ও নতুন বইয়ের ভিড়ে জমজমাট রূপ নিয়েছে অমর একুশে গ্রন্থমেলা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বইপ্রেমীদের ভিড় ক্রমাগত বাড়ছে। একটি স্টলে কিছু সময় দাঁড়িয়ে সব বইয়ের কাভারে চোখ বুলানোর সময়ও পাচ্ছেন না ক্রেতারা।

এক স্টল থেকে অন্য স্টলে ঘুরে ঘুরে দেখছেন দর্শনার্থীরা। এক্ষেত্রে দল পাকানো বন্ধুদের উপস্থিতি লক্ষ্য করার মতো। একযোগে সবগুলো স্টল ঘুরে ঘুরে দেখছেন। আর স্বনামধন্য লেখক প্রকাশকের সঙ্গে কিংবা নিজেরা একসঙ্গেই বইমেলার স্মৃতি ধরে রাখতে ছবি তুলছেন। বইমেলার বিভিন্ন স্টলে বসে অটোগ্রাফ দিচ্ছেন লেখকরা, আবার তাদের অনেকেই পাঠকের সঙ্গে ছবি তোলার আবদারও মেটাচ্ছেন। বইমেলায় এসেছে কবি নাসরীন গীতির বই ‘ঘর বসতি’। তরফদার প্রকাশনী থেকে বের হওয়া বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় ৩০৪ নম্বর স্টলে। বাংলাভিশনের সাংবাদিক নাসরীন গীতি জানালেন, প্রথম বই বলে ভেতরে ভেতরে একটা শঙ্কা কাজ করছিল, তবে প্রিয় মানুষগুলোর উৎসাহে সে শংকা দূর হয়ে গেছে।

মেলায় প্রায় নিয়মিত আসার চেষ্টা করেন শর্মী ভৌমিক। এবার মেলায় এসেছে তার কাব্যগ্রন্থ প্রেমে পূর্ণতায়। পাওয়া যাচ্ছে ২৫৬ থেকে ২৫৯ নম্বর স্টলে। এর আগে তার উপন্যাস ‘সেই তো ফিরে এলে’ পাঠকের নজর কেড়েছিল।

শর্মী ভৌমিক বললেন, আমি মনের আনন্দে লিখি, নিজের ভালো লাগাটা লেখার পর যখন পাঠক তা পছন্দ করেন তা সত্যিই এক বিস্ময়কর আনন্দ দেয়, আমি মনে করি লেখক বা কবিরা সে জন্যই বেশি লেখেন। মানুষের উৎসাহ আর আগ্রহ একজনের ভেতরকার সৃষ্টিশীলতাকে জাগিয়ে দেয়।

রাজশাহী থেকে মেলায় আসা এক শিক্ষার্থী জানান, প্রতি বছরই মেলায় আসেন। মেলা ঘুরে ঘুরে পছন্দের বই কিনে বাসায় ফেরেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। গল্প, উপন্যাসের বই তার পছন্দ। আর মেলা ঘুরে ঘুরে সেগুলোই কিনেছেন তিনি।

অমর একুশে বইমেলার গতকাল ছিল ১৭তম দিন। এ পর্যন্ত মোট দুই হাজার ৬২২টি নতুন বই এসেছে মেলায়। নতুন বই, স্টল, লেখক, প্রকাশক, শিল্পী, শিশু-কিশোর, দর্শনার্থী ও বইপ্রেমী সব মিলিয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে মেলায়।

গত ২ ফেব্রুয়ারি থেকে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে এবারের বইমেলা। মেলা প্রাঙ্গণে মুজিববর্ষ উদযাপনের ছোঁয়া রয়েছে ব্যাপকভাবে। মুজিববর্ষ উপলক্ষে নান্দনিকভাবে সাজানো হয়েছে মেলাঙ্গন।

 
Electronic Paper