প্রভাতফেরির গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরী

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

প্রভাতফেরির গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরী

নিজস্ব প্রতিবেদক ১০:৪৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০

print
প্রভাতফেরির গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরী

একুশে ফেব্রুয়ারি মানেই ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রভাতফেরি। আর এই প্রভাতফেরির গান হিসেবেই স্বীকৃত গানটি হচ্ছে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি...।’ মায়াবী সুরের এই গানের গীতিকার আবদুল গাফফার চৌধুরী।

 

ভাষা শহীদের রক্তাক্ত দেহ দেখে তিনি এই গানটি রচনা করেছিলেন। গাফফার চৌধুরী সে সময় ছিলেন ঢাকা কলেজের ছাত্র। রক্তাক্ত লাশ দেখে তার মনে হয়েছিল এ যেন তার ভাইয়ের লাশ, আর তখনই তার মনে এই গানটির কিছু অংশ চলে আসে, পরে তিনি পূর্ণ গানটি রচনা করেন।

আবদুল গাফফার চৌধুরীর জন্ম ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর, বরিশালের মেহেন্দিগঞ্জের উলানিয়া গ্রামে। তিনি বরিশাল ও ঢাকায় পড়াশোনা করেন। পেশাদার সাংবাদিক গাফফার চৌধুরী ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালেই সাংবাদিকতা শুরু করেন।

বিভিন্ন সময় তিনি কাজ করেছেন দৈনিক ইনসাফ, দৈনিক সংবাদ, মাসিক সওগাত, মাসিক নকিব, দৈনিক আযাদ ও ইত্তেফাকে। এছাড়া তিনি আরও অনেক পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধকালে তিনি ভারতের বিভিন্ন পত্রিকায় মুক্তিযুদ্ধের পক্ষে লেখালেখি করেন।

১৯৭৪ সাল থেকে তিনি লন্ডনে বসবাস করছেন এবং সেখানেও সাংবাদিকতা করছেন, পাশাপাশি দেশের প্রায় সব দৈনিকে নিয়মিত লিখছেন। তিনি একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারসহ দেশে-বিদেশে অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।