মুক্তিযোদ্ধাদের সুবিধা দেবে নৌ-মন্ত্রণালয়

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১৭ চৈত্র ১৪২৬

মুক্তিযোদ্ধাদের সুবিধা দেবে নৌ-মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক ১০:৪১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০

print
মুক্তিযোদ্ধাদের সুবিধা দেবে নৌ-মন্ত্রণালয়

নদীবিধৌত দেশ বাংলাদেশ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গেও ছিল নদীর বন্ধুত্ব। ডানপিটে স্বভাবের বঙ্গবন্ধু সাঁতার কেটেছেন মধুমতি নদীতে। স্টিমারে চেপে ঢাকা এসেছেন, খুলনা গেছেন বরিশাল হয়ে। বলা যায় তৎকালীন সময়ে যাতায়াতের সবচেয়ে ভালো ও নিরাপদ বাহনই ছিল স্টিমার। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাই নৌ-পরিবহন মন্ত্রণালয়ের আয়োজনে থাকছে বিশেষ চমক।

 

মুজিববর্ষে নৌ-পরিবহন মন্ত্রণালয় জন্মশতবার্ষিকীর শুরু থেকে মুক্তিযোদ্ধাদের আজীবন যাতায়াতে নদীবন্দর ও ফেরিতে টোল ফ্রি সুবিধা দেওয়া শুরু করবে। এছাড়া সরকারি স্টিমারেও বিনা ভাড়ায় যাতায়াতের সুবিধা দেওয়া হবে দেশের বীর মুক্তিযোদ্ধাদের। এ মন্ত্রণালয় দুটি সেমিনারের আয়োজন করবে। তুরাগ নদের তীরে লেজার শো প্রদর্শনসহ বঙ্গবন্ধু শেখ মুজিবের নদীকেন্দ্রিক যাবতীয় কার্যক্রম তুলে ধরা হবে।

বঙ্গবন্ধুর কার্যক্রম ও নৌ-পথে ভ্রমণের স্মৃতি নিয়ে বিভিন্ন ধরনের সংকলন ও তথ্যচিত্র প্রকাশ করবে এ মন্ত্রণালয়। বঙ্গবন্ধু বিদেশি অতিথিদের নিয়ে নৌ-ভ্রমণ করেছেন, সে সময়ে তোলা ছবি নিয়ে একটি অ্যালবামও প্রকাশ করবে নৌ-পরিবহন মন্ত্রণালয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যাবতীয় কর্মকাণ্ড ও কর্মসূচি শুধু জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্যেই সীমিত থাকবে না, তা পরিণত হবে জাতির বীর সেনা অর্থাৎ মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানানোর উপলক্ষেও।