ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রেলের জমিতে হচ্ছে ৫শ’ শয্যার হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

চট্টগ্রামে রেলের পরিত্যাক্ত জমিতে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় নির্মিত হচ্ছে ৫০০ শয্যার একটি হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ। প্রতিষ্ঠানটি নির্মাণে ব্যয় হবে ৪৮৬ কোটি টাকা। ৬ একর জায়গার মধ্যে নতুন এই হাসপাতালটি নির্মাণ করা হবে।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে বলে সভা শেষে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি বলেন, বিভিন্ন জায়গায় রেলের জমি আছে, সেগুলো হয়তো রেলের ডেভেলপমেন্টের জন্য কাজে লাগবে। সেই পরিত্যক্ত জমিগুলো কীভাবে ব্যবহার করতে পারি এ উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে সরকারের যে নীতি আমাদের উন্নয়ন প্রকল্পগুলোর প্রায় ৩০ ভাগ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের অধীনে নেওয়ার এবং পিপিপি অনুযায়ী প্রধানমন্ত্রীর অফিস থেকে এগুলো দেখভাল করা হয়। এর অধীনে চট্টগ্রামে ৫০০ শয্যার একটি হাসপাতাল ও ১০০ আসনের একটি মেডিকেল কলেজ হবে। এই প্রকল্পটি আজ ক্রয় কমিটিতে অনুমোদিত হলো। এটা রেলওয়ের প্রথম পিপিপি প্রকল্প। আগামীতে আমাদের দেশের রেলের ভূমিগুলোতে এ প্রক্রিয়ায় প্রকল্প বাস্তবায়ন করব। রেলমন্ত্রী বলেন, এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৪৮৬ কোটি টাকা। এটি ৫০ বছরের জন্য বাস্তবায়ন হবে।

বেদখল জমি উদ্ধার প্রসঙ্গে তিনি বলেন, যেগুলো বেদখল আছে সেগুলো তো উদ্ধার করেছি ইতোমধ্যে। বিভিন্ন জায়গায় উদ্ধার প্রক্রিয়া চলমান আছে। আমাদের মূল বিষয় হবে জমিগুলো উদ্ধার করে আমরা কী করব সেটি ঠিক করা। উন্নয়নের জন্য রেল পরিচালনার জন্য যে কাজগুলো হচ্ছে, লাইন সম্প্রসারণ, বিভিন্ন স্থাপনা নির্মাণ। এছাড়াও কিছু জমি আছে যেগুলো বিভিন্ন ধরনের মার্কেট করে হয়তো নিজেরাই ভোগ দখল করছে। সেগুলো উদ্ধার করে একটি ব্যবস্থাপনার মধ্যে আমরা নিয়ে আসতে চাই।

 
Electronic Paper