সাহসিকতায় পদক পাচ্ছেন ৪০ কোস্টগার্ড সদস্য

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

সাহসিকতায় পদক পাচ্ছেন ৪০ কোস্টগার্ড সদস্য

নিজস্ব প্রতিবেদক ১২:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

print
সাহসিকতায় পদক পাচ্ছেন ৪০ কোস্টগার্ড সদস্য

কোস্ট গার্ডের উন্নয়ন, সাহসী অপারেশন ও সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এবার ৪০ জন কোস্টগার্ড পদক পাচ্ছেন। বাংলাদেশ কোস্টগার্ড পদক, প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক, বাংলাদেশ কোস্টগার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্টগার্ড (সেবা) পদক নামে ৪ ক্যাটাগরিতে এ পদক দেওয়া হবে। সমুদ্র ও নৌ সীমার নিরাপত্তায় নিয়োজিত বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর রজতজয়ন্তী (২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী) অনুষ্ঠিত হবে আগামীকাল শনিবার।

রাজধানীর আগারগাঁওয়ে আয়োজিত সদর দফতরে কোস্টগার্ডের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ৪০ কোস্টগার্ড সদস্যের হাতে পদক তুলে দেবেন। একই অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন। এছাড়া সামরিক ও বেসামরিক অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন।

জানা গেছে, বাংলাদেশ কোস্টগার্ড অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মতো ৭১০ কিলোমিটার দীর্ঘ সমুদ্র উপকূলীয় এলাকায় জীবন ও সম্পদ রক্ষাসহ আইনশৃঙ্খলা রক্ষায় সর্বদা নিয়োজিত। ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়ে এ বাহিনী বর্তমানে দেশের বিশাল সমুদ্র এলাকায় ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় অবদান রেখে চলেছে। বাহিনীর নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে বের হয়ে একটি নিরাপদ বন্দরে পরিণত হয়।

এছাড়া ২০১৯ সালে এ বাহিনী চোরাচালান প্রতিরোধ, মৎস সম্পদ রক্ষা, মাদকদ্রব্যের ব্যবহার, মাদকের ব্যবসা নিয়ন্ত্রণে ও দমন, বনজ সম্পদ রক্ষার মাধ্যমে দেশের রাজস্ব খাতে ও উন্নয়নে অসামান্য অবদান রেখেছে।