চীন ভ্রমণ না করার পরামর্শ: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

করোনাভাইরাস

চীন ভ্রমণ না করার পরামর্শ: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ১২:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

print
 চীন ভ্রমণ না করার পরামর্শ: স্বাস্থ্যমন্ত্রী

চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বাংলাদেশিদের আপাতত চীন ভ্রমণ না করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একইসঙ্গে চীন থেকে কাউকে না নিয়ে আসারও আহ্বান জানান তিনি।

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ডায়রিয়ার ওপর এক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়ে তিনি এ পরামর্শ দেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে এখনও করোনাভাইরাসের রোগী পাওয়া যায়নি। তারপরও আমরা করোনাভাইরাসের বিষয়ে সব ধরনের ব্যবস্থা নিয়েছি। আমারা প্রচার-প্রচারণায় এটা নিয়ে এসেছি। বিমানবন্দর, সমুদ্রবন্দর, স্থলবন্দরে এ ভাইরাস শনাক্তকরণের ব্যবস্থা নিয়েছি। আমাদের কর্মীরা ওখানে আছে যাতে শনাক্ত করতে পারে।

তিনি বলেন, আমি আমাদের লোকজনকে বলব-যারা দেশে থাকেন তারা এই সময় চীন ভ্রমণ কমিয়ে দেন। ভ্রমণ না করাই ভালো এবং এই মুহূর্তে ওই দেশ থেকে লোকজন না আনাই উচিত।

তিনি আরও বলেন, এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। করোনাভাইরাসের বিষয়ে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশের চিকিৎসাসেবার বিভিন্ন সাফল্যের তথ্য তুলে ধরেন মন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ থেকে পোলিও, টিটেনাস বিদায় নিয়েছে। আমরা কমিউনিটি ক্লিনিক, পরিবার-পরিকল্পনা সেন্টার চালু করেছি। বিনামূল্যে ওষুধ দেয়া হচ্ছে। আমরা ওয়ার্ল্ড ক্লাস মেডিসিন তৈরি করছি, যা বিশ্বের ১০০টিরও বেশি দেশে রফতানি হচ্ছে। আইসিডিডিআরবি খাবার স্যালাইন আবিষ্কার করেছে যা মিলিয়ন মানুষের জীবন বাঁচিয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, আইসিডিডিআরবির এক্সিকিউটিভ ডিরেক্টর অধ্যাপক জন ডি ক্লেমেন্স প্রমুখ।