ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পুষ্টিবিষয়ক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:৪৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে টাইফয়েড, কলেরা, অপুষ্টি ও অন্ত্রের নানা রোগ সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলায় রাজধানীতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে।

এদিন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এ সম্মেলনের উদ্বোধন করবেন। ১৫তম ডায়রিয়া ও পুষ্টিবিষয়ক এশীয় সম্মেলন (অ্যাসড) চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। ইউরোপ, আমেরিকা, এশিয়া ও আফ্রিকার ৪৫০ জনের বেশি অংশগ্রহণকারী, ৪৫টি প্রতিষ্ঠানের বিজ্ঞানী, গবেষক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারক এতে অংশ নেবেন। সম্মেলনে ৮১টি প্রতিবেদন ও ১১৩টি পেপার উপস্থাপন করা হবে। অনুষ্ঠানে নির্ধারিত সেশনের বাইরে ১৮টি দেশের গবেষক, স্বাস্থ্য পেশাজীবী তাদের জ্ঞান ও দক্ষতা বিনিময়ের সুযোগ পাবেন।

গত রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক এ সম্মেলনের কথা জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সিনিয়র সায়েন্টিস্ট ও অ্যাসডের সভাপতি ড. ফেরদৌসি কাদরি। তিনি জানান, এতে সহযোগিতা করছে বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। সম্মেলনে এবারের প্রতিপাদ্য ‘টাইফয়েড, কলেরা ও অন্যান্য আন্ত্রিক রোগের সঙ্গে পুষ্টি-সংশ্লিষ্ট ব্যাধির সম্পর্ক : মানবিক বিপর্যয়ের যুগে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে বিদ্যমান চ্যালেঞ্জ।

 
Electronic Paper