ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কৃষি গবেষণা ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর ম্যুরাল

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:১৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি কার্যক্রম জোরদারকরণের জন্য ‘কৃষক বাঁচলে দেশ বাঁচবে’Ñএ স্লোগান তুলে সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন।

কৃষি গ্র্যাজুয়েটদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেছিলেন যাতে করে মেধাবী ছাত্ররা কৃষি শিক্ষায় অনুপ্রাণিত হয়। তার দূরদৃষ্টিসম্পন্ন এ সিদ্ধান্তের ফলে কৃষি ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হওয়ার দ্বার উন্মোচিত হয়েছিল যার ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তিনি কৃষি গবেষণা কার্যক্রম জোরদার করার জন্য ১৯৭৩ সালে প্রেসিডেন্টসিয়াল অর্ডার নম্বর ৩২ নামে একটি অর্ডিনেন্স জারি করেছিলেন। এরই ধারাবাহিকতায় ঢাকার ফার্মগেটে কৃষি গবেষণা কাউন্সিল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিলেন অথচ ওই স্থানে একটি পাঁচ তারা হোটেল স্থাপনের পরিকল্পনা ছিল।

গতকাল সোমবার কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক তার মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সে গাজীপুরস্থ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধনকালে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু তার হৃদয়পটে বাংলাদেশটিকে ধারণ করেছিলেন। তার চেতনার উৎস ছিল এ দেশের মানুষের ভালোবাসা। তার আত্মত্যাগের মাধ্যমে আমাদের অধিকার অর্জিত হয়েছে। তার জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষণে বঙ্গবন্ধুর প্রতিভূকে চিরজাগ্রত রাখার প্রত্যয়ে বিএআরআই এর অঙ্গনে ম্যুরাল স্থাপন করা হয়েছে। বঙ্গবন্ধুর চেতনা প্রতিষ্ঠানের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শ্রমিকসহ সবাইকে দেশপ্রেমে উজ্জীবিত করবে ও কর্মপ্রেরণা জোগাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন কৃষিমন্ত্রী।

 
Electronic Paper