ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফের আসছে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৪২ পূর্বাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

আবারও তাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আজ মঙ্গলবার থেকে দেশের কয়েকটি স্থানে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলে জানানো হয়েছে। এছাড়া উত্তরাঞ্চলে চলমান শীতও কিছুটা বাড়তে পারে। ফলে শীতের তীব্রতা কিছুটা বাড়বে। উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬-১২ কিলোমিটার বেগে বাতাস বইছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়াবিদ আবতাব উদ্দীন বলেন, মঙ্গলবারের পর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। এরপর মৃদু থেকে মাঝারি ধরনের একটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। সেটি দুই থেকে তিন দিন থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, গত রোববার রাজশাহী ও রংপুর বিভাগের বেশ কয়েকটি জেলায় সামান্য বৃষ্টি হয়েছে।

গতকাল সোমবারও সারা দেশের কয়েকটি জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। আর বৃষ্টির কারণে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, রোদের কারণে দিনের বেলা তাপ বেড়ে গিয়ে যে অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়েছিল, তা কিছুটা হলেও কমে যায় গতকাল। তবে গত এক সপ্তাহ আগে যে তীব্র শীত শুরু হয়েছিল, তা আপাতত অনুভূত হওয়ার সম্ভাবনা কম।

গতকাল দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায় ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৪ ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অন্যান্য জেলাগুলোর সর্বোচ্চ তাপমাত্রা ২৮ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। এদিকে গতকাল নওগাঁয় ৪ মিলিমিটার, রাজশাহীতে ২ ও বগুড়ায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দিনাজপুর ও রংপুরেও সামান্য বৃষ্টিপাত হয়েছে।

 

 

 
Electronic Paper