ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইজতেমায় বয়ান শুনছেন লাখো মুসল্লি, কাল মোনাজাত

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৪৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২০

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে শনিবার বাদ ফজর থেকে লাখ লাখ মুসল্লির উদ্দেশে বয়ান শুরু হয়েছে। বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে দাওয়াতে তাবলিগের ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের উপস্থিতিতে চলছে ইমান ও আখলাকের উপর বয়ান।

রোববারের আখেরি মোনাজাতে শরিক হতে ইজতেমায় আসছেন মুসল্লিরা। মোনাজাতের আগ পর্যন্ত এ ঢল অব্যাহত থাকবে। রোববার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

এর আগে গত মঙ্গলবার থেকেই ইজতেমায় অংশ নিতে মুসল্লিরা ইজতেমাস্থলে আসতে শুরু করে। এরপর বুধবার থেকেই শুরু হয়েছে বিশেষ বয়ান। বৃহস্পতিবার ছিল টুপি পরা মানুষের ময়দানমুখী স্রোত। দ্বিতীয় পর্বের ইজতেমারও প্রথম দিন শুক্রবার হওয়ায় কয়েক লক্ষ মুসল্লি নিয়ে বৃহৎ জুমার নামাজ আদায় করা হয়।

বাংলাদেশে তাবলিগ জামাতের প্রধান মারকাজ কাকরাইলের মুরব্বি হাফেজ মাওলানা যুবায়ের আহমদের অনুসারীদের অংশগ্রহণে টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষে গত রোববার আখেরি মোনাজাতে অংশ নেন লাখো মানুষ। মাওলানা যুবায়ের নিজেই মোনাজাত পরিচালনা করেন। গত বছরও প্রথম পর্বে মোনাজাত পরিচালনা করেন তিনি।

পরে এ পর্বের কার্যক্রম চালানোর জন্য দিল্লির মাওলানা সাদ কান্ধলভির অনুসারীদের ময়দানের দায়িত্বও বুঝিয়ে দেওয়া হয়েছে। মাওলানা সাদ কান্ধলভির অনুসারীদের অংশগ্রহণে ১৭-১৯ জানুয়ারি দ্বিতীয় পর্বের ইজতেমার মধ্য দিয়ে শেষ হবে তাবলিগ জামাতের এই বার্ষিক বিশ্ব সম্মিলন। আগামীকাল রোববার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

আর এ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমা। এ বারের দুটি পর্বের প্রথম পর্ব অনুষ্ঠিত হয় ১০ থেকে ১২ জানুয়ারি। এতে যোগ দেন মাওলানা জুবায়ের অনুসারী মুসল্লিরা। ১৭ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্বের তিনদিনের ইজতেমায় যোগ দেন দিল্লির মাওলানা সা’দ অনুসারিরা।

এদিকে আখেরি মোনাজাত উপলক্ষে পুলিশের পক্ষ থেকে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন জানান, শনিবার মধ্যরাত থেকে রোববার বিকেল পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত, টঙ্গী-কালীগঞ্জ সড়কের মিরেরবাজার থেকে স্টেশন রোড পর্যন্ত, কামারপাড়া থেকে আশুলিয়া পর্যন্ত এবং বিমানবন্দর থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত সব ধরনের যান চলাচল নিয়ন্ত্রণ থাকবে।

এদিকে আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলওয়ে বিভাগ। মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রা বিরতি করবে। ইজতেমায় আগত যাত্রীদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে।

 

 

 
Electronic Paper