অগ্রগতির কাণ্ডারি শেখ হাসিনা

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০ | ৫ মাঘ ১৪২৬

অগ্রগতির কাণ্ডারি শেখ হাসিনা

শফিক হাসান ১০:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

print
অগ্রগতির কাণ্ডারি শেখ হাসিনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন সোনার বাংলা গড়ার, ঘাতকের হাতে নিহত হওয়ায় তার অনেক কাজই থেকে গেছে অসমাপ্ত। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি পিতার স্বপ্নকে রূপ দিচ্ছেন বাস্তবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উত্থান চলচ্চিত্রকেও হার মানায়।

তার নেতৃত্ব, দৃঢ়তা, প্রজ্ঞা, সময়োপযোগী পদক্ষেপ প্রশংসিত হচ্ছে বিশ্বজুড়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফেলে আসা দিনের দিকে আলোকপাত করলে যে কাউকেই থমকে যেতে হয়। আশির দশকে অনেক ঝুঁকি মাথায় নিয়ে দেশে ফেরেন তিনি। দলকে সংগঠিত করে নেতাকর্মীদের নিয়ে আসেন একই ছায়াতলে।

টানা প্রচেষ্টার পর দীর্ঘ ২১ বছর পর রাষ্ট্রীয় ক্ষমতায় যায় আওয়ামী লীগ। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। এরপর নানা টানাপড়েনের পর ২০০৯ সালে ফের ক্ষমতায় আসে দলটি, এরপর থেকে টানা তৃতীয়বারের মতো ক্ষমতার শীর্ষে শেখ হাসিনা। সরকারের ধারাবাহিকতায় অনেকটাই পাল্টে গেছে দেশের চেহারা।

শেখ হাসিনা ম্যাজিকে দেশের প্রতিটি খাতে দেখা মিলেছে উন্নয়ন আর সুফলের। সাফল্যের স্বীকৃতিস্বরূপ সম্প্রতি আন্তর্জাতিক একটি জরিপে বিশে^র প্রভাবশালী ১০০ নারীর মধ্যে ২৯তম স্থান অধিকার করেছেন শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ায় অবিরাম কাজ করে যাচ্ছেন তিনি। এক হাতে সরাচ্ছেন জঞ্জাল, অন্য হাতে গড়ে দিচ্ছেন পুষ্পোদ্যান। শরণার্থী রোহিঙ্গাদের মানবিক কারণে দেশে আশ্রয় দিয়ে তিনি সাধারণ মানুষের কাছ থেকে পেয়েছেন ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি।

খাদ্য তথা কৃষিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে বর্তমান সরকার অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। অসংখ্য সাফল্যের মধ্যে কিছুটা অপূর্ণাঙ্গতাও রয়েছে। বিশেষ করে সাম্প্রতিক বাজার পরিস্থিতির অবনতি, পেঁয়াজকাণ্ড সরকারকে বেকায়দায় ফেললেও প্রধানমন্ত্রী শক্ত হাতে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন।

অর্থনৈতিক মুক্তি, সাংস্কৃতিক মুক্তি নানাভাবেই তিনি কাজ করে চলেছেন। এগিয়ে নিচ্ছেন দেশকে। তার হাতেই বাংলাদেশ নিরাপদ। এ সত্য প্রমাণিত হয়েছে বারবার। প্রধানমন্ত্রী এগিয়ে চলেছেন আলোর মশাল হাতে। সেই মশালে আলোকিত হচ্ছে দেশ, জাতি।