কেজিতে নেই ১০০

ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২ | ১১ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কমল পেঁয়াজের দাম

কেজিতে নেই ১০০

নিজস্ব প্রতিবেদক
🕐 ১:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৯

কেজিতে নেই ১০০

টানা কয়েক মাস ধরে দেশের সব স্থানে পেঁয়াজ সংকট আর দাম নিয়ে আলোচনা চলছে। বাজার থেকে শুরু করে রাজনৈতিক আলোচনার কেন্দ্রে জায়গা করে নিয়েছে এ পণ্যটি। মূলত পেঁয়াজ সংকট আর লাগামহীন ঊর্ধ্বগতিই এ আলোচনার জন্ম দিয়েছে। বাজারে নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ে যাওয়ায় দাম কমতে শুরু করেছে। এক সপ্তাহের ব্যবধানে কেজিতে দাম কমেছে প্রায় ১০০ টাকা।

গতকাল শুক্রবার ঢাকার সবচেয়ে বড় পাইকারি বাজার পুরান ঢাকার শ্যামবাজার, মিরপুর শাহ আলী মার্কেট, বড়বাগ কাঁচাবাজার, কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ, মালিবাগ রেলগেট, খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি বাজার, ফকিরাপুল কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা যায়। মিরপুরের বড়বাগে নতুন দেশি পেঁয়াজ বিক্রি হয় প্রতি কেজি ১০০ টাকায়। গত সপ্তাহে বিক্রি হয়েছিল ২০০ থেকে ২২০ টাকায়। মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ১৩০ টাকায়।

গত সপ্তাহে ২০০ টাকার কাছাকাছি ছিল। কারওয়ান বাজারের দোকানগুলোতে দেখা যায়, দেশি মুড়িকাটা পেঁয়াজ, মিসর, তুরস্ক, চীন ও মিয়ানমারের পেঁয়াজে আড়তগুলো ভরপুর। সেখানে নতুন মুড়িকাটা পেঁয়াজ কেজিপ্রতি ১০০ থেকে ১১০ টাকা, মিসর ও চীনের পেঁয়াজ ৮০ টাকা এবং মিয়ানমারের পেঁয়াজ ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতারা বলেছেন, আমদানি বেশি হওয়ায় পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমায় খুচরা বাজারে দাম কমেছে। অন্যদিকে পেঁয়াজের বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এখনো অব্যাহত রয়েছে টিসিবির খোলা বাজারে পেঁয়াজ বিক্রি। সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন টিসিবির একেকটি ট্রাকে এক হাজার কেজি পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

 
Electronic Paper