২৪ ঘণ্টায় হাসপাতালে অর্ধশত রোগী

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১৩ মাঘ ১৪২৬

শীতেও থামেনি ডেঙ্গু

২৪ ঘণ্টায় হাসপাতালে অর্ধশত রোগী

নিজস্ব প্রতিবেদক ১০:২১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯

print
২৪ ঘণ্টায় হাসপাতালে অর্ধশত রোগী

বর্ষা মৌসুমে এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বর দেশজুড়ে আতঙ্ক সৃষ্টি হয়। স্বাস্থ্যসংশ্লিষ্টরা ধারণা করেছিলেন, শীতে ডেঙ্গুর প্রকোপ কমবে। কিন্তু এ ধারণা ভুল প্রমাণ করে শীতেও দাপট অব্যাহত রেখেছে ডেঙ্গু। রাজধানী ঢাকাসহ দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় অর্থাৎ গত সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ৫০ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১টি হাসপাতালে ২৭ জন ও ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ২৩ জন ভর্তি হন।

এর আগে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ ৮ ডিসেম্বর (রোববার) সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৩৭ জন ও ঢাকার বাইরে ৩০ জনসহ মোট ৬৭ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। এ হিসেবে গত ২৪ ঘণ্টায় ভর্তি রোগীর সংখ্যা প্রায় ২৬ শতাংশ কমেছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম থেকে এতথ্য জানানো হয়েছে। প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক আয়েশা আক্তার জানান, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের সর্বমোট ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ২৬০ জন। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ১৬২ জন ও অন্যান্য বিভাগে ৯৮ জন ভর্তি রয়েছেন।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে এখন পর্যন্ত ২৬৪ জনের মৃত্যুর তথ্য দিয়েছে। তাদের মধ্যে সর্বশেষ ২১১ জনের মৃত্যু পর্যালোচনা করে ১৩৩ জনের মৃত্যু ডেঙ্গু জ্বরের কারণে হয়েছে বলে আইইডিসিআর নিশ্চিত হয়েছে।

চলতি বছর ১ জানুয়ারি থেকে আজ মঙ্গলবার (১০ ডিসেম্বর) পর্যন্ত সর্বমোট ১ লাখ ৭৯২ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগী সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে চিকিৎসা গ্রহণ শেষে ১ লাখ ২৬৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।